সময় বোঝাতে এএম-পিএম বলা হয় কেন?

ডা. হিমেল ঘোষ
ডা. হিমেল ঘোষ ডা. হিমেল ঘোষ , চিকিৎসক
প্রকাশিত: ১২:০৬ পিএম, ২৭ ডিসেম্বর ২০২০

দৈনন্দিন জীবন ছাড়াও জ্ঞান-বিজ্ঞানের বিভিন্ন শাখায় সময়কে একটি গুরুত্বপূর্ণ প্যারামিটার হিসাবে আলোচনা করা হয়। দৈর্ঘ, প্রস্থ ও উচ্চতার পরে সময়কে বিবেচনা করা হয় বস্তুজগতের চতুর্থ মাত্রা হিসাবে। সর্বপ্রথম ক্যালডীয় সভ্যতায় এক দিনকে চব্বিশটি ঘণ্টায় ভাগ করার মাধ্যমে সময়ের যথাযথ পরিমাপ পদ্ধতির সূচনা করা হয়।

সময় পরিমাপ করতে এখন আমরা ব্যবহার করি বিভিন্ন অ্যানালগ ও ডিজিটাল ঘড়ি। প্রথম যান্ত্রিক ঘড়ি হিসাবে সূর্যঘড়ি উদ্ভাবিত হয়েছিল আনুমানিক সাড়ে পাঁচ হাজার বছর আগে মিশর ও ব্যাবিলনে। কিন্তু এই ঘড়িতে ছিল না কোনো সেকেন্ড ও মিনিটের কাটা কিংবা কোনো টিকটিক শব্দ।

বর্তমানে হাতঘড়ি, মোবাইল, দেয়াল ঘড়ি বা কম্পিউটার টাইম ডিসপ্লেতে সংখ্যার সাথে সাথে সময়ভেদে আমরা এএম ও পিএম লেখা দেখতে পাই। এ দুটি বিষয় দিয়ে আসলে কী বোঝায়? এএম ও পিএমের আসল রহস্যই বা কী- তা কি আমরা জানি?

সময় বলার ক্ষেত্রে দুপুর বা গভীর রাতকে ইংরেজিতে কীভাবে প্রকাশ করা উচিত, তা অনেকেই গুলিয়ে ফেলেন। অর্থাৎ ঠিক দুপুর বা ঠিক মাঝরাত বোঝাতে এএম না পিএম- সংক্ষেপে কী বলা উচিত? তা নিয়ে অনেকেই দ্বিধায় পড়েন। অনেকে গুলিয়ে না ফেললেও সংক্ষেপে বলা এ অক্ষরগুলোর সঠিক অর্থ জানেন না।

খ্রিস্টপূর্ব ১৫০০ সালে মিশরীয়রা দিনকে দুইভাগ করে প্রতিভাগে ১২ ঘণ্টা করে এএম ও পিএম সময়গণনা পদ্ধতির সূচনা করেন। অনেকেই এএম-কে ‘আফটার মিডনাইট’ এবং পিএম-কে ‘পোস্ট মিডডে’ হিসাবে জানেন। কিন্তু এটি আসলে ভুল ধারণা।

এএমের সম্পূর্ণ রূপ হলো ‘Ante Meridiem’। আর পিএমের সম্পূর্ণ রূপ হলো ‘Post Meridiem’। সূর্য যখন আমাদের মাথার ওপর অবস্থান করে; তখন আমরা উত্তর থেকে দক্ষিণে একটি কাল্পনিক রেখা টানতে পারি। এ রেখাকে বলা হয় মধ্যাহ্নকালীন অর্থাৎ মেরিডিয়ান বা মেরিডিয়েম রেখা।

যখন সূর্য এ রেখার পূর্বদিকে থাকে; তখন আমরা সে সময়কে প্রাতঃকালীন সময় বলি। সূর্য এ মধ্যাহ্নকালীন সময় অতিক্রম করলে, তখন বলা হয় অপরাহ্ন। মধ্যাহ্নকে ল্যাটিন ভাষায় বলা হয় মেরিডিস। ইংরেজি শব্দ মেরিডিয়ান বা মেরিডিয়েম এসেছে এই ‘মেরিডিস’ থেকে।

দুপুর ১২টা বোঝানোর জন্য সময়ের পরে পিএম শব্দটি ব্যবহার করা হয়। আর রাত ১২টা বাজলেই সময়ের পরে এএম কথাটি ব্যবহার করা হয়। অর্থাৎ রাত ১২টা থেকে পরদিন সকাল ১১টা ৫৯ মিনিট ৫৯ সেকেন্ড পর্যন্ত এএম এবং দুপুর ১২টা থেকে ওইদিন রাত ১১টা ৫৯ মিনিট ৫৯ সেকেন্ড পর্যন্ত পিএম বলা হয়।

আগেই বলা হয়েছে, এএমের সম্পূর্ণ রূপ হলো ‘Ante Meridiem’ এবং পিএমের সম্পূর্ণ রূপ হলো ‘Post Meridiem’। এই Ante অর্থ পূর্বে বা আগে, Post অর্থ পরে আর meridiem বলতে মধ্যাহ্ন বা মধ্যভাগ বোঝায়।

এজন্য Ante meridiem দ্বারা মধ্যদুপুরের আগে বা মধ্যাহ্ন দুপুর ১২টার আগ থেকে মধ্যরাত বা ১২টা পর্যন্ত অন্তর্বর্তীকালীন সময়কে বোঝায়। আর Post Meridiem দ্বারা মধ্যাহ্নের পরে বা মধ্যাহ্ন ১২টার পর থেকে মধ্যরাত ১২টার আগ পর্যন্ত সময়কে বোঝানো হয়। এএম আর পিএমের রহস্য হলো এটাই।

এসইউ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]