জীবজন্তুকে বিয়ে করেছেন যারা

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৩:৫০ পিএম, ১০ জানুয়ারি ২০২২

বিয়ে আত্মার বন্ধন। চার হাত এক হওয়ার আনুষ্ঠানিকতা। বিয়ে মানেই আমরা বুঝি নারী ও পুরুষের এক হওয়াকে। একজন নারী অন্য একজন পুরুষের সঙ্গেই বিয়ের বন্ধনে আবদ্ধ হোন, তা সবারই জানা।

সাধারণ নারীর সঙ্গে পুরুষের বিয়ে হলেও এই প্রথা ভেঙেছেন অনেকেই। আজকাল নারীর সঙ্গে নারীর কিংবা পুরুষে পুরুষে বিয়ের খবরও নতুন কিছু নয়। তবে খবর পুরোনো হলেও আরও যে খবরটি হয়তো আপনার অজানা রয়ে গেছে তা হচ্ছে, জড়বস্তু কিংবা পশু বিয়ে করা। হ্যাঁ, মানুষের সঙ্গেই বিয়ে হয়েছে কুকুর, বিড়াল, ঘোড়া এমনকি সাপের।

এদেরকেই জীবনসঙ্গী হিসেবে মেনে নিয়ে সারাজীবন কাটিয়ে দিয়েছেন অনেকে। হয়তো মানুষের সঙ্গে জীবন কাটানোর আর ইচ্ছাটাই বাকি নেই। এজন্য পছন্দের গাছ, কেউবা লেপ-কম্বলটিকেই বিয়ে করে নিয়েছে। এক নারী তো আইফেল টাওয়ারকেই স্বামী বলে মানেন। এমনই আরও অনেক ঘটনা বিভিন্ন সময় ঘটেছে নানা দেশে। চলুন এমনই কয়েকজন মানুষের কথাই জেনে নেওয়া যাক-

jagonews24

গোখরা সাপ কে বিয়ে
ভারতের এই ব্যক্তি গোখরা সাপকে বিয়ে করেছেন। প্রায় ২০হাজার মানুষ এই বিয়েতে যোগ দান করেছেন। পুরুহিতের সামনে পুরো আধ ঘন্টা বসে থেকে এই বিয়ে সম্পন্ন হয়েছে।

কুকুরের সঙ্গে বিয়ে
প্রায় বিশ বছর আগে প্রথম বিয়ে করেন অ্যামান্ডা রজার্স। তারপর কয়েক মাসের মধ্যেই স্বামীর সঙ্গে ছাড়াছাড়ি হয় তার। এরপর বিশটি বছর কাটিয়েছেন প্রিয় পোষা কুকুরের সঙ্গে। একজন উপযুক্ত জীবনসঙ্গীর সব গুণ পোষা প্রাণীর মাঝে খুঁজে পেয়ে শেষমেশ বিয়েই করে বসেছেন কুকুরটিকে। ঘটনাটি ঘটেছে বৃটেনের দক্ষিণ লন্ডনে।

আর দশটা বিয়ের আয়োজনের মতো তিনিও বিয়েতে অনুষ্ঠানের আয়োজন করেন। তৈরি করেন আলাদা করে বিয়ের পোশাক। বিয়ের অনুষ্ঠানে অ্যামান্ডা সেবাকে চুমুও খান। ২০০ অতিথি উপস্থিত ছিলেন সেই অনুষ্ঠানে। উপস্থিত সবাই নবদম্পতির উপর কাগজের ফুল ছিটিয়ে দেন। বেচারা কুকুর সেটা বুঝে উঠতে না পারলেও বেশ আনন্দেই ছিল সেটা বোঝা গেলে বিয়েতে তোলা ছবি থেকে।

দেয়ালের সঙ্গে বিয়ে
ইজা রিত্তা বার্লিনার নামের সঙ্গে বার্লিনার অংশের উপস্থিতিই প্রমাণ করে যে তিনি বার্লিন ওয়ালের কতটা ভক্ত! ১৯৭৯ সালে কিছু সংখ্যক অতিথির সামনে তিনি বার্লিন ওয়ালকে বিয়ে করেন।

বালিশের সঙ্গে বিয়ে
কোরিয়ান এক ভদ্রলোক বিশেষ ভালোবাসার বহিঃপ্রকাশ হিসেবে বিয়ে করেছে তার ব্যবহৃত বড় কোলবালিশকে যাতে একটা মেয়ের ছবি আকানো। একটি বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে সে তার প্রিয় বালিশটাকে বিয়ের পোশাকে সাজিয়ে ধর্মযাজক ডেকে বিয়ে করেন।

jagonews24

ল্যাপটপের সঙ্গে বিয়ে
মার্কিন যুবক ক্রিস সেভিয়ার তার নিজের ল্যাপটপ কম্পিউটারটাকেই বিয়ে করবেন বলে ঠিক করেছেন। তবে তার এই বিচিত্র বিয়ের পথে বাঁধা হয়ে দাঁড়িয়েছে আদালত। কারণ মানুষের সঙ্গে যন্ত্রের বিয়ের কোনো আইন যে নেই। সেজন্য ক্রিস এখন প্রিয়তমা ল্যাপটপটিকে জীবনসঙ্গী করতে আদালতের বিরুদ্ধে লড়াইয়ে অবতীর্ণ হয়েছেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের উটাহ অঙ্গরাজ্যের এক আদালতে নিজের ল্যাপটপ ম্যাক বুকটিকে বিয়ে করার অধিকার চেয়ে ক্রিস ৫০ পৃষ্ঠার একটি আবেদন করেছেন। নিজের এই আবেদন পত্রে আদালতের কাছে ক্রিস যুক্তি দেখিয়েছেন, তিনি সবসময় এই ল্যাপটপটিকে নিয়ে চলাফেরা করেন, এমনকি ঘুমাতেও যান। আদালতের কাছে ক্রিস আরো যুক্তি দেখান যে, যেখানে রাজ্যে সমলিঙ্গের বিয়েতে কোনো বাঁধা নেই, সেহেতু কেউ যন্ত্রকে বিয়ে করতে চাইলেও বাঁধা দেয়া ঠিক নয়। তাই এই বিষয়টি বিবেচনা করে তাকে যেন বিয়ের লাইসেন্স দেয়া হয়।

jagonews24

ডলফিনকে বিয়ে
শ্যারন টেন্ডলার নামের এক নারী একটি ডলফিনের সঙ্গে গাঁট ছড়া বাঁধেন। কোটিপতি এই নারী ২০০৬ সালে প্রথম সিন্ডি নামের ডলফিনটিকে দেখেছিলেন একটি রিসোর্টে বেড়াতে গিয়ে। ডলফিনটিকে তার এতোটাই পছন্দ হয়ে যায় যে বছরে দুই তিন বার তিনি ডলফিনটির সঙ্গে দেখা করতে যেতেন। ১৫ বছর প্রেমের পর তারা বিয়ে করেন।

ছাগলের সঙ্গে বিয়ে
২০০৬ সালে সুদানের এক ব্যক্তি একটি ছাগলকে বিয়ে করেন। যৌতুক হিসেবে ১৫ হাজার সুদানী দিনারও দিয়েছিলেন ছাগলের মালিককে।

বিড়ালের সঙ্গে বিয়ে
বিখ্যাত ডিজাইনার কার্ল লেগারফিল্ড এক বিড়ালে বিয়ে করেছিলেন। তখন তার বয়স ৭৭ বছর এবং বিড়ালটির বয়স ২২মাস। ২০১৩ সালে ঐ ব্যক্তি তার পোষা বিড়ালকে বিয়ে করেন।

পোনিকে বিয়ে
১৯৯২ সালে মার্ক ম্যাথিউস নামের এক ব্যক্তি তার পোষা পোনিকে বিয়ে করেন। পোনিটির নাম ছিল পিক্সেল।

সূত্র: মাইন্ড ব্লোইং ফ্যাক্ট/ ওড্ডি

কেএসকে/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]