সম্রাট শাহজাহান ও রানি ভিক্টোরিয়ার প্রয়াণ

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১১:৫০ এএম, ২২ জানুয়ারি ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

২২ জানুয়ারি ২০২২, শনিবার। ০৮ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা
১৭৬০- ভারতে অধিকার নিয়ে ইংরেজ ও ফরাসিদের মধ্যে ওয়ান্ডিসে যুদ্ধ শুরু হয়।
১৯২৭- প্রথমবারের মতো বেতারে ফুটবল খেলার ধারাবিবরণী প্রচার।
১৯৭২- বাংলাদেশকে স্বীকৃতি দেয় যুগোস্লাভিয়া।
১৯৭৩- নাইজেরিয়ায় যাত্রীবাহী বিমান ৭০৭ বিধ্বস্ত হলে ১৭৬ জন আরোহীর সবাই প্রাণ হারায়।

জন্ম
১৫৬১- ইংরেজ দার্শনিক ফ্রান্সিস বেকন।
১৭৮৮- অ্যাংলো-স্কটিশ কবি লর্ড বায়রন।
১৮৯৭- কবি, গায়ক, সুরকার ও লেখক দিলীপকুমার রায়।
১৯২১- ভারতীয় গায়িকা সুধাকণ্ঠী উমা বসু(হাসি)।
১৯৭৭- জাপানী ফুটবলার হিদেতোশি নাকাতা।

মৃত্যু
১৬৬৬- পঞ্চম মুঘল সম্রাট সম্রাট শাহ জাহান। সম্রাট জাহাঙ্গীর এবং তার হিন্দু রাজপুত স্ত্রী তাজ বিবি বিলকিস মাকানি-র সন্তান ছিলেন শাহ জাহান। মুঘল সাম্রাজ্যের শাসক ছিলেন যিনি ১৬২৮ খ্রিষ্টাব্দ থেকে ১৬৫৮ খ্রিষ্টাব্দ পর্যন্ত ভারত উপমহাদেশ শাসন করেছেন। তার রাজত্বের সময়কালের মুঘল স্থাপত্যের স্বর্ণযুগ ছিল। শাহজাহান অনেক শোভামণ্ডিত স্থাপনা তৈরি করেন। যার মধ্যে সবচেয়ে বিখ্যাত আগ্রার তাজমহল তার স্ত্রী মমতাজ মহলের সমাধি হিসেবে পরিচিত।

১৯০১- ভারত সম্রাজ্ঞী এবং ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের রানি ভিক্টোরিয়া। ১৮১৯ সালের ২৪ মে লন্ডনের কেনসিংটন প্রাসাদে তার জন্ম হয়। পুরো নাম আলেকজান্দ্রিনা ভিক্টোরিয়া, মা ডাকতেন দ্রিনা বলে। যুক্তরাজ্য ও ব্রিটিশ সাম্রাজ্যের রানি ছিলেন। তিনি অভিষিক্ত হন ১৮৩৭ সালের ২০ জুন। ১ মে ১৮৭৬ সালে ভারত সম্রাজ্ঞী উপাধি ধারণ করেন তিনি।
১৯৪২- মরমী সংগীত শিল্পী উমা বসু (হাসি)।

কেএসকে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]