লালা লাজপত রায়ের জন্ম

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৮:০৪ এএম, ২৮ জানুয়ারি ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

২৮ জানুয়ারি ২০২২, শুক্রবার। ১৪ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা
১৮৩১- ঈশ্বরগুপ্তের সম্পাদনায় প্রথম বাংলা সাপ্তাহিক ‘সংবাদ প্রভাকর’ প্রকাশিত হয়।
১৮৩৫- কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতাল প্রতিষ্ঠিত হয়।
১৯৮২- বাংলাদেশের জাতীয় সংসদ ভবন উদ্বোধন।
২০১০- শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডে সংশ্লিষ্ট ৫ খুনী হিসেবে- লেঃ কর্নেল সৈয়দ ফারুক রহমান, লেঃ কর্নেল সুলতান শাহরিয়ার রশীদ খান, মেজর একেএম মহিউদ্দিন আহমেদ, মেজর বজলুল হুদা এবং লেঃ কর্নেল মহিউদ্দিন আহমেদকে ফাঁসিকাষ্ঠে ঝুলানো হয়।

জন্ম
১৮৬৫- ভারতীয় স্বাধীনতাকামী যোদ্ধা লালা লাজপত রায়। এই বিপ্লবীর জন্ম পাঞ্জাবে। এজন্য তাকে পাঞ্জাব কেশরি নামেও ডাকা হত। তিনি পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক ও লক্ষী বিমা কম্পানী স্থাপন করেছিলেন। তিনি ভারতীয় জাতীয় কংগ্রেসের চরম পন্থীদলের লাল-বাল-পালের অন্যতম নেতা। ১৯২৮ সালে সাইমন কমিশনের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রদর্শনিতে অংশগ্রহণ করেন । সেখানে তিনি পুলিশের লাঠিচার্জে গভীর ভাবে আহত হন। ১৯২৮ সালের ১৭ নভেম্বর তিনি প্রয়াত হন।
১৯৩০- মেয়াতী ঘরানার ভারতীয় শাস্ত্রীয় সংগীত শিল্পী পণ্ডিত যশরাজ।
১৯৪৪- ইংরেজ কৌতুকাভিনেতা, অভিনেতা ও গায়ক ববি বল।

মৃত্যু
৮১৪- ইউরোপের ইতিহাসখ্যাত সম্রাট শার্লমাইন।
১৯৭৮- আমেরিকান লেখক ওয়ার্ড মুর।
১৯৭৯- স্বাধীনতা সংগ্রামী ও সমাজকর্মী ক্ষিতীশচন্দ্র দাশগুপ্ত।

কেএসকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]