মাইকেল মধুসূদন ও মানকুমারী বসুর জন্ম

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৮:১৮ এএম, ২৫ জানুয়ারি ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

২৫ জানুয়ারি ২০২২, মঙ্গলবার। ১১ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা
১৮৩১- পোল্যান্ডের স্বাধীনা ঘোষণা করা হয়।
১৮৭১- জার্মানির চিকিৎসক হানসেন কুষ্ঠ রোগের জীবাণু আবিষ্কার করেন।
১৯৭২- বাংলাদেশকে স্বীকৃতি দেয় চেকোস্লাভিয়া ও টোঙ্গা।
১৯৭৫- চতুর্থ সংশোধনী পাস করে বাংলাদেশে সংসদীয় পদ্ধতির বদলে রাষ্ট্রপতি পদ্ধতির সরকার কায়েম হয় ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন।
১৯৭৫- বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ (বাকশাল) ব্যবস্থার প্রবর্তন।

জন্ম
১৮২৪- বাঙালি কবি ও নাট্যকার মাইকেল মধুসূদন দত্ত। যশোর জেলার (অধুনা বাংলাদেশ রাষ্ট্রের যশোর জেলার কেশবপুর উপজেলার) সাগরদাঁড়ি গ্রামের এক সম্ভ্রান্ত হিন্দু কায়স্থ পরিবারে মধুসূদন দত্তের জন্ম হয়। উনবিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ বাঙালি কবি এবং নাট্যকার ও প্রহসন রচয়িতা। তাকে বাংলার নবজাগরণ সাহিত্যের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব গণ্য করা হয়। মাত্র ৪৯ বছর বয়সে কলকাতায় এই মহাকবির অকাল মৃত্যু হয়।

১৮৫০- বাঙালি অভিনেতা, নাট্য লেখক এবং মঞ্চ ব্যক্তিত্ব অর্ধেন্দুশেখর মুস্তফি।
১৮৫৬- বাঙালি রাজনীতিবিদ, সমাজসেবক এবং লেখক অশ্বিনীকুমার দত্ত।

১৮৬৩- বাংলার সর্বজনবিদিত অন্যতম নারী কবি ও লেখিকা মানকুমারী বসু। অবিভক্ত বাংলার যশোর জেলার কেশবপুর থানার সাগরদাঁড়িতে জন্ম মানকুমারীর। বাংলাদেশে সর্বজনবিদিত অন্যতম নারী কবি ও লেখিকা তিনি। মানকুমারী বসু 'রাজলক্ষ্মী', 'অদৃষ্টচক্র', এবং 'শোভা' গল্পের জন্য হেমেন্দ্রমোহন বসু প্রবর্তিত 'কুন্তলীন পুরস্কার ' লাভ করেন। কলকাতা বিশ্ববিদ্যালয় তাকে ১৯৩৯ খ্রিস্টাব্দে 'ভুবনমোহনী সুবর্ণপদক' এবং ১৯৪১ খ্রিস্টাব্দে 'জগত্তারিণী সুবর্ণপদক' দানে সম্মানিত করে।
১৯৩৪- বাংলাদেশি অর্থনীতিবিদ, কূটনীতিবিদ এবং ভাষাসৈনিক আবুল মাল আবদুল মুহিত।

মৃত্যু
১৮৬৮- ইয়ং বেঙ্গল গ্রুপের নেতা, সফল ব্যবসায়ী, বাগ্মী ও সমাজ সংস্কারক রামগোপাল ঘোষ।
১৯৫৭- আমাশয় রোগের জীবাণু আবিষ্কারক জাপানি জীবাণুবিদ শিগা কিয়োশি।
১৯৭৯- চট্টগ্রাম অস্ত্রাগার আক্রমণের অন্যতম নায়ক এবং রাজনীতিবিদ অনন্ত সিং।
১৯৯০- আমেরিকান অভিনেত্রী আভা গার্ডনের।

কেএসকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]