ভাই-বোনদের মিলিত বয়স ১০৪২ বছর

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৩:১৯ পিএম, ২৮ জানুয়ারি ২০২২

১২ ভাই-বোনের এক বিস্ময়কর বিশ্বরেকর্ড। যা অবাক করবে যে কাউকেই। তাদের মিলিত বয়স এক হাজার ৪২ বছর। একই পরিবারের জীবিত ভাইবোনদের সর্বাধিক সম্মিলিত বয়সের জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে নাম উঠল তাদের।

বর্তমানে এই পরিবারের সদস্যরা কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র এবং সুইজারল্যান্ডের বিভিন্ন এলাকায় ছড়িয়ে ছিটিয়ে থাকলেও, তাদের প্রত্যেকেরই জন্ম হয়েছিল পাকিস্তানের করাচিতে। বাবা-মা ছিলেন মাইকেল এবং সিসিলিয়া ডি'ক্রুজ। ২০২১ সালে বিশ্বরেকর্ডের তালিকায় স্থান পায় ডি'ক্রুজ পরিবার।

এই পরিবারের ১২জন ভাইবোনের সম্মিলিত বয়স এখন ১০৪২ বছর এবং ৩১৫ দিন। ২০২১ সালের ১৬ ডিসেম্বর তাদের নাম নথিভুক্ত করেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড। ডি'ক্রুজ পরিবারের ভাইবোনদের বয়স ৯৭ থেকে ৭৫ বছরের মধ্যে। এই রেকর্ড গড়ার পর তারা জানিয়েছেন এটা তাদের জীবনের অন্যতম প্রধান স্বীকৃতি।

ডি'ক্রুজ পরিবারের নয় বোন এবং তিন ভাই-এর সবার বড় ডোরেন লুইস জন্মেছিলেন ১৯২৩ সালের ২৩ সেপ্টেম্বর। তারপর একে একে জন্মান প্যাট্রিক ডিক্রুজ (জন্ম - ৩০ সেপ্টেম্বর, ১৯২৫), জেনেভিউ ফ্যালকাও (জন্ম - ৪ জুলাই ১৯২৭), জয়েস ডিসুজা (জন্ম - ২ মার্চ, ১৯২৯), রোনাল্ড ডি'ক্রুজ (জন্ম - ২৪ অগাস্ট, ১৯৩০), বেরিল কনডিল্যাক (জন্ম - ২৬ আগস্ট ১৯৩২), জো ডি'ক্রুজ (জন্ম - ১৯ জুন, ১৯৩৪), ফ্রান্সেসকা লোবো (জন্ম: ১৭ সেপ্টেম্বর ১৯৩৬), আলথেয়া পেকাস (জন্ম - ২৭ জুলাই, ১৯৩৮) ), টেরেসা হেডিঞ্জার (জন্ম ৯ জুন, ১৯৪০), রোজমেরি ডিসুজা (জন্ম ৩০ মার্চ ১৯৪৩) এবং সবার শেষে ১৯৪৫ সালের ২৪ অক্টোবর জন্মেছিলেন ইউজেনিয়া কার্টার।

jagonews24

এই স্বীকৃতির পর, জয়েশ ডিসুজা সংবাদমাধ্যমকে বলেন, এই বিশ্বরেকর্ড গড়তে পেরে তার দুর্দান্ত অনুভূতি হচ্ছে। পরিবারের সব ভাইবোনই এখনো যে বেঁচে আছেন, এটাই তার কাছে সবথেকে ভালো লাগার এবং গর্বের বিষয় বলে জানিয়েছেন ৯১ বছরের বৃদ্ধা।

জীবিকার জন্য এই ১২ ভাইবোন একেক জন বিশ্বের একেক প্রান্তে থাকেন। তবে বছরে অন্তত তিনবার বড় বড় ছুটিতে তাদের একে অপরের সঙ্গে দেখা হয়। তবে এই বছর মহামারিজনিত কারণে পারিবারিক জমায়েত বাতিল করতে হয়েছে। তবে, নতুন স্বাভাবিকতার সঙ্গে মানিয়ে ডি'ক্রুজ-রা মিলিত হয়েছেন জুম চ্যাটের মাধ্যমে।

৮৮ বছর বয়সী বেরিল কন্ডিলাক বলেন, তার এক ভাগ্নের(বোনের ছেলে) পরামর্শে প্রতিযোগিতায় অংশ নেন তারা। এমনকি তার সেই ভাগ্নে মজা করে তাকে বলেছিল, এই রেকর্ডের জন্য তাকে বাঁচতে হবে অন্তত আরও ২০ দিন।

তাদের আগে এই রেকর্ড ছিল যুক্তরাজ্যের একটি পরিবারের। ১৩ ভাই-বোনের বয়স ছিল এক হাজার ৭৩ বছর। ১৩ ভাইবোন ছাড়াও, তাদের পরিবারে প্রায় ২০০ জন নাতি-নাতনি ছিল। তারা রেকর্ডটি করেছিল ২০১৭ সালে।

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস

কেএসকে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]