বারাক ওবামার জন্ম ও মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণ

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৮:০৫ এএম, ০৪ আগস্ট ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

৪ আগস্ট ২০২২, বৃহস্পতিবার। ২০ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
১৪৯২- ক্রিস্টোফার কলম্বাস স্পেন থেকে ওয়েস্ট ইন্ডিজ অভিমুখে যাত্রা করেন।
১৮৮১- ভারতের শিলিগুড়ি ও দার্জিলিং-এর মধ্যে প্রথম টয়ট্রেন চলাচল শুরু হয়।
১৯২০- সিলেটে সিলেট জেলা খেলাফত কমিটি গঠিত হয় এবং হাওয়া পাড়ায় মৌলবী আবদুল্লাহ বিএল-এর বাসভবনে এর অস্থায়ী কার্যালয় প্রতিষ্ঠিত হয়।
২০০০- ব্রিটিশ রানিমাতা এলিজাবেথের শততম জন্মবার্ষিকী পালন।
২০১৬- প্রথম বাংলাদেশি প্রতিষ্ঠান হিসেবে যুক্তরাষ্ট্রের বাজারে ঔষধ রপ্তানি শুরু করে বেক্সিমকো ফার্মা।

জন্ম
১৯০৫- বিশিষ্ট ভারতীয় বাঙালি বেতার সম্প্রচারক, নাট্যকার, অভিনেতা ও নাট্য পরিচালক বীরেন্দ্রকৃষ্ণ ভদ্র।
১৯২৯- বিখ্যাত ভারতীয় বাঙালি গায়ক এবং নায়ক কিশোর কুমার।
১৯৪৭- বাংলাদেশি আধুনিক কবি আবুল হাসান।
১৯৬১- মার্কিন যুক্তরাষ্ট্রের একজন রাজনীতিবিদ বারাক ওবামা। পুরো নাম দ্বিতীয় বারাক হুসেইন ওবামা। তার জন্ম হাওয়াইয়ের হনুলুলুতে নারী ও শিশুদের জন্য কাপিওলানি মেডিকেল সেন্টারে। ডেমোক্র্যাটিক পার্টির সদস্য ওবামা ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম আফ্রো-মার্কিন বংশোদ্ভূত রাষ্ট্রপতি। ১৯৮৩ সালে কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক করার পরে তিনি শিকাগোতে একটি কমিউনিটি সংগঠক হিসেবে কাজ করেছিলেন। ১৯৮৮ সালে তিনি হার্ভার্ড আইন স্কুলে ভর্তি হন, যেখানে তিনি হার্ভার্ড আইন পর্যালোচনার সভাপতি হওয়া প্রথম কৃষ্ণাঙ্গ ব্যক্তি ছিলেন। হার্ভাড বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন হার্ভাড ল-রিভিউ এর সভাপতি নির্বাচিত হন। এরপর ইলিনয় অঙ্গরাজ্যের সিনেটর এবং তারপর ২০০৮ সালের জাতীয় নির্বাচনে ৪৪ তম আমেরিকান রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পাশাপাশি যুক্তরাষ্ট্রের ইতিহাসে সর্বপ্রথম কৃষ্ণাঙ্গ রাষ্ট্রপতি হিসেবে হোয়াইট হাউজে প্রবেশ করেন বারাক ওবামা। ১৯৯২ সালে ওবামা মিশেল রবিনসনকে বিয়ে করেন। ২০০৯ সালে নোবেল শান্তি পুরস্কার বিজয়ী ঘোষণা করা হয়েছিল বারাক ওবামার নাম।

মৃত্যু
১৮৭৫- ডেনীয় লেখক এবং কবি হান্স ক্রিশ্চিয়ান এন্ডারসন।
১৯৩১- বাঙালি, ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের বিপ্লবী রামকৃষ্ণ বিশ্বাস।
১৯৪৮- পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের প্রথম স্ত্রী ও সহকর্মী মিলেভা মেরিক।
২০২০- প্রখ্যাত বাঙালি কবি,কথাসাহিত্যিক, প্রাবন্ধিক ও অনুবাদক মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায়। তার জন্ম ১৯৩৮ সালে অধুনা বাংলাদেশের সিলেটে। তুলনামূলক সাহিত্য, ভারতীয় নন্দনতত্ত্ব, ললিতকলার ইতিহাস নিয়ে তিনি পড়াশোনা করেছেন কলকাতার প্রেসিডেন্সি কলেজ, যাদবপুর বিশ্ববিদ্যালয়, কানাডার টরোন্টো বিশ্ববিদ্যালয় ও পোল্যান্ডের ভাসভি বিশ্ববিদ্যালয়ে। তিনি প্রথম অধ্যাপনার কাজ শুরু করেন মায়ানমারের রেঙ্গুনে। পরে পড়াতে আসেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ে, তুলনামূলক সাহিত্য বিভাগে। কবিতা, শিশুসাহিত্য, উপন্যাস,ভারতীয় টেস্ট ক্রিকেটের ইতিহাস প্রভৃতি বহুক্ষেত্রেই প্রতিভার স্বাক্ষর রেখেছেন। তবে বাংলা অনুবাদ সাহিত্যের ইতিহাসে তার অবদান বিশেষভাবে উল্লেখযোগ্য। বেশ কয়েকটি উপন্যাস অনুবাদের জন্য ভারতীয় সাহিত্য একাদেমি তাকে অনুবাদ পুরস্কার-এ ভূষিত করেছিল।

কেএসকে/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]