ভূপেন হাজারিকা ও ইমদাদুল হক মিলনের জন্ম

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৮:৪০ এএম, ০৮ সেপ্টেম্বর ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

০৮ সেপ্টেম্বর ২০২২, বৃহস্পতিবার। ২৪ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
১৪৪৯- ‘তুমু’ যুদ্ধে মঙ্গোলিয়ানরা চায়নিজ রাজত্ব দখলে নেয়।
১৯০৩- বুলগেরিয়ার ৫০ হাজার মানুষকে হত্যা করে তুর্কিরা।
১৯৫১- সান ফ্রান্সিসকোতে ৪৯টি দেশ জাপানের সঙ্গে শান্তি চুক্তি স্বাক্ষর করে।
১৯৫২- জেনেভায় বিশ্বের ৩৫টি দেশের গ্রন্থস্বত্ব কনভেনশন অনুষ্ঠিত হয়।
১৯৬৬- জাতিসংঘের ই.এস.সি সংস্থার ১৪তম অধিবেশনে প্রতি বছরের ৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়।
১৯৭৩- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় জায়ারে।

জন্ম
১৮৯২- বাঙালি রাজনীতিবিদ ও আইনজীবী হোসেন শহীদ সোহরাওয়ার্দী।
১৯০৩- বাঙালি সাহিত্যিক ও ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামী অমলেন্দু দাশগুপ্ত।
১৯২৬- স্বনামধন্য ভারতীয় সংগীতশিল্পী ভূপেন হাজারিকা। আসামের সদিয়ায় জন্ম। দরাজ গলার জন্য তার জনপ্রিয়তা ছিল আকাশচুম্বী। অসমীয়া চলচ্চিত্রে সংগীত পরিবেশনের মাধ্যমে গানের জগতে প্রবেশ করেন। পরবর্তীকালে বাংলা ও হিন্দি ভাষায় গান গেয়ে ভারত এবং বাংলাদেশে অসম্ভব জনপ্রিয়তা অর্জন করেন। ২০০৬ সালে বিবিসি বাংলার শ্রোতা জরিপে তার ‘মানুষ মানুষের জন্যে’ গানটি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বিশটি বাংলা গানের তালিকায় ২য় স্থান লাভ করে। ভারতরত্ন, পদ্মবিভূষণ, মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা, অসম রত্ন, সংগীত নাটক একাডেমি ফেলোশিপ, পদ্মভূষণ, পদ্মশ্রী ও দাদাসাহেব ফালকে পুরস্কার পেয়েছেন তিনি।
১৯৩৩- ভারতীয় গায়িকা আশা ভোঁসলে।
১৯৪৫- বাংলাদেশি রাজনীতিবিদ ও ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ।
১৯৫৫- বাংলাদেশি কথাসাহিত্যিক ও নাট্যকার ইমদাদুল হক মিলন। বিক্রমপুরের মেদিনীমণ্ডল গ্রামে নানার বাড়িতে জন্ম। লেখক হিসেবে এপার-ওপার দুই বাংলায়ই তুমুল জনপ্রিয়। দুই বাংলায়ই তার 'নূরজাহান' উপন্যাসটি ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। তিনি দৈনিক কালের কণ্ঠের সাবেক সম্পাদক। গল্প, উপন্যাস এবং নাটক এই তিন শাখাতেই জনপ্রিয় রচনা উপহার দিয়েছেন। কিশোর বাংলা নামীয় পত্রিকায় শিশুতোষ গল্প লিখে তার সাহিত্যজগতে আত্মপ্রকাশ। ১৯৭৭ সালে সাপ্তাহিক বিচিত্রা পত্রিকায় ‘সজনী’ নামে একটি ছোট গল্প লিখে পাঠকের দৃষ্টি আর্কষণ করতে শুরু করেন। বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০১৯ সালে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করে।

মৃত্যু
১৯৪৩- চেক লেখক, সমালোচক, সাংবাদিক ও বামপন্থী স্বাধীনতা সংগ্রামী জুলিয়াস ফুচিক।
১৯৫৫- বাঙালি সাহিত্যিক ও ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামী অমলেন্দু দাশগুপ্ত।
১৯৬৫- নোবেলজয়ী জার্মান রসায়নবিদ হেরমান স্টাউডিঞ্জার।
১৯৮৭- বাঙালি বৈদিক পণ্ডিত ও বৈদিক রিসার্চ ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা শৈলেন্দ্র নারায়ণ ঘোষাল শাস্ত্রী।
২০১৯- পাকিস্তানি দেওবন্দি ইসলামি পণ্ডিত ও দায়ী ইউসুফ মুতালা।

দিবস
আন্তর্জাতিক সাক্ষরতা দিবস

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।