হরেন ঘটকের জন্ম ও পুণ্যলতা চক্রবর্তীর প্রয়াণ

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৮:২১ এএম, ২১ নভেম্বর ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

২১ নভেম্বর ২০২২, সোমবার। ০৬ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

হরেন ঘটক
বিশিষ্ট শিশু-সাহিত্যিক ও ছড়াকার। বাংলায় সার্থক কমিক স্ট্রিপের খ্যাতনামা রচয়িতা তিনি। ১৯০৪ সালের ২১ নভেম্বর ব্রিটিশ শাসনামলে ত্রিপুরায় জন্মগ্রহণ করেন। ১৮ বছর বয়সে তার লেখা বড়দের ছোটগল্প ‘পঁচিশ বছর আগে’ ঢাকার শিখা পত্রিকায় প্রকাশিত হয়। ধারাবাহিকভাবে ছোটদের জন্য দৈনিক যুগান্তর পত্রিকায় লিখতেন ছড়া ছবির কমিকস শেয়াল পণ্ডিত। তার ছড়া/কবিতার বই: মাছরাঙা, টুনটুনি, টাপুর টুপুর, হবুচন্দ্র গবুচন্দ্র। ছোটদের জন্য ছড়া, কবিতা ও গল্প ছাড়াও তিনি গান রচনাও করতেন। তার লেখা প্রিয় যদি নাহি আসে গানটি গোপেন মল্লিকের সুরে গেয়েছেন জগন্ময় মিত্র। প্রথম বই ‘ছড়া ছবিতে এবিসিডি’ বইটির জন্য রাষ্ট্রীয় পুরস্কার লাভ করেন। ১৯৯৩ সালের ১০ নভেম্বর মৃত্যুবরণ করেন।

পুণ্যলতা চক্রবর্তী
১৮৯০ সালের ১০ সেপ্টেম্বর জন্ম তার। আদি নিবাস ছিল বর্তমান বাংলাদেশের কিশোরগঞ্জের মসুয়ায়। তার পিতা বিখ্যাত শিশুসাহিত্যিক, সংগীতজ্ঞ, চিত্রশিল্পী ও যন্ত্রকুশলী উপেন্দ্রকিশোর রায়চৌধুরী। বড় ভাই প্রখ্যাত শিশুসাহিত্যিক সুকুমার রায়। তার রচিত গ্রন্থ: ছোটবেলার দিনগুলি, ছোট ছোট গল্প, সাদিব ম্যাজিক, গাছপালার কথা, রাজবাড়ি (উপন্যাস)। ১৯৭৪ সালের ২১ নভেম্বর মারা যান তিনি।

ঘটনা
১৮৭৭- টমাস আলভা এডিসন ফোনোগ্রাফ আবিষ্কারের কথা ঘোষণা করেন।
১৯০৮- বিপ্লবী সত্যেন্দ্রনাথ বসুকে ফাঁসি দেওয়া হয়।
১৯৪৫- ব্রিটিশ শাসনের বিরুদ্ধে এবং আজাদ হিন্দ ফৌজের বন্দিদের মুক্তির দাবিতে কলকাতায় ছাত্র-শোভাযাত্রায় যোগ দিয়ে পুলিশের গুলিতে ছাত্রকর্মী রামেশ্বর ও আবদুল সালাম নিহত হন।
১৯৭১- বাংলাদেশ-ভারত মিত্র বাহিনী গঠিত হয়।
২০০২- ন্যাটো সদস্য হওয়ার জন্য বুলগেরিয়া, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, রোমানিয়া, স্লোভাকিয়া ও স্লোভেনিয়াকে আমন্ত্রণ জানায়।

জন্ম
১৬৯৪- ফরাসি লেখক ও দার্শনিক ভলতেয়ার।
১৯০৪ - বাঙালি শিশু সাহিত্যিক ও ছড়াকার হরেন ঘটক।
১৯২১- ভারতীয় বাঙালি মৎসবিজ্ঞানী প্রণোদিত প্রজননের জনক ড.হীরালাল চৌধুরী।
১৯২১- অস্ট্রেলীয় নারী ক্রিকেটার বেটি উইলসন।
১৯৬৬- বাংলাদেশের গীতিকার কবির বকুল।

মৃত্যু
১৯৭০- নোবেলজয়ী ভারতীয় পদার্থবিদ চন্দ্রশেখর ভেঙ্কট রামন।
১৯৯৫- নবনাট্য যুগের বিশিষ্ট অভিনেতা ও গায়ক সবিতাব্রত দত্ত।
১৯৯৬- নোবেল পুরস্কার বিজয়ী পাকিস্তানি তত্ত্বীয় পদার্থবিজ্ঞানী আবদুস সালাম।

দিবস
বিশ্ব টেলিভিশন দিবস
সশস্ত্র বাহিনী দিবস (বাংলাদেশ)

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।