কবি শঙ্খ ঘোষের জন্ম

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১১:৪২ এএম, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

শঙ্খ ঘোষ ভারতের বাঙালি কবি ও সাহিত্য-সমালোচক। তার আসল নাম চিত্তপ্রিয় ঘোষ। বর্তমান বাংলাদেশের চাঁদপুরে জেলায় ১৯৩২ সালের ৫ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। পৈত্রিক বাড়ি ছিল বাংলাদেশের বরিশাল জেলার বানারিপাড়া গ্রামে। সেখানেই কেটেছে শঙ্খ ঘোষের শৈশব।

কর্মজীবন শুরু করেন শিক্ষকতা দিয়ে। বঙ্গবাসী কলেজ, জঙ্গীপুর কলেজ, যাদবপুর, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাডভান্সড স্টাডিজ (শিমলা), দিল্লি ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্যে অধ্যাপনা করেছেন। তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯২ সালে অবসর নেন।

বাংলা কবিতার জগতে শঙ্খ ঘোষ অপরিসীম অবদান রাখেন। ‘দিনগুলি রাতগুলি’, ‘বাবরের প্রার্থনা’, ‘মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে’, ‘গান্ধর্ব কবিতাগুচ্ছ’ তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। তার সাহিত্য সাধনা এবং জীবনযাপনের মধ্যে বারবার প্রকাশ পেয়েছে তার রাজনৈতিক সত্তা।‘লাইনেই ছিলাম বাবা’ নামক কাব্যগ্রন্থ যা বিস্ফোরক রাজনৈতিক কবিতা দিয়ে ভরা।

সমাজের যে কোনো অন্যায় অবিচারের বিরুদ্ধে শঙ্খ ঘোষের অতিসংবেদনশীল কবিমন গর্জন করে ওঠে। তার প্রকাশ দেখা যায় কখনও কখনও তীব্র শ্লেষে, ব্যঙ্গাত্মক ভাষায় লেখা কবিতার মধ্যে। নিচুতলার মানুষ, দরিদ্রসাধারণ তাদের প্রাত্যহিক যন্ত্রণার সঙ্গী হিসেবে পেতে পারে শঙ্খ ঘোষের কবিতাকে। সমাজের প্রতিটি অসাম্য, ন্যায়বিচারের প্রতিটি অভাব শঙ্খ ঘোষ চিহ্নিত করে দেন তার অমোঘ কবিতা দিয়ে।

বাবরের প্রার্থনা কাব্যগ্রন্থটির জন্য তিনি ভারতের দ্বিতীয় সর্বোচ্চ সাহিত্য পুরস্কার সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করেন। তার গদ্যগ্রন্থ ‘বটপাকুড়ের ফেনা’ ২০১৬ সালে ভারতের সর্বোচ্চ সাহিত্য সম্মান জ্ঞানপীঠ পুরস্কার লাভ করে। তার উল্লেখযোগ্য গ্রন্থগুলোর মধ্যে অন্যতম হল মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে, উর্বশীর হাসি, ওকাম্পোর রবীন্দ্রনাথ ইত্যাদি।তিনি শঙ্খ ঘোষ নামে অধিক পরিচিত হলেও তাকে অন্য নামও গ্রহণ করতে দেখা যায়। দশম-একাদশ শতকের সংস্কৃত আলংকারিক কুন্তক-এর নাম তিনি গ্রহণ করেছেন নিজের আরেকটি ছদ্মনাম হিসেবে। আবার শুভময় নামটিও তাকে ব্যবহার করতে দেখা যায়।

তার উল্লেখযোগ্য কিছু কাব্যগ্রন্থ হলো- দিনগুলি রাতগুলি, এখন সময় নয়, নিহিত পাতালছায়া, শঙ্খ ঘোষের শ্রেষ্ঠ কবিতা, আদিম লতাগুল্মময়, মূর্খ বড় সামাজিক নয়, বাবরের প্রার্থনা, মিনিবুক, তুমি তেমন গৌরী নও, পাঁজরে দাঁড়ের শব্দ, কবিতাসংগ্রহ -১, প্রহরজোড়া ত্রিতাল, মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে ইত্যাদি। ২০২১ সালের ১০ এপ্রিল কোভিড-১৯ রোগে আক্রান্ত হন। ২১ এপ্রিল কলকাতায় নিজ বাড়িতে মৃত্যবরণ করেন কবি শঙ্খ ঘোষ।

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।