আজকের এই দিনে

কবীর সুমনের জন্ম

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৬ এএম, ১৬ মার্চ ২০২৩

কবীর সুমন একজন ভারতীয় বাঙালি গায়ক, গীতিকার, অভিনেতা, বেতার সাংবাদিক, গদ্যকার ও সংসদ সদস্য। তিনি একজন বিশিষ্ট আধুনিক ও রবীন্দ্রসংগীত গায়ক। ১৯৪৯ সালের ১৬ মার্চ উড়িষ্যার কটকে এক বাঙালি হিন্দু ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন। তার পূর্বনাম সুমন চট্টোপাধ্যায়। ২০০০ সালে ইসলাম ধর্মে ধর্মান্তরিত হয়ে তিনি তার পুরোনো নাম পরিত্যাগ করেন।

খুব অল্প বয়সেই বাবার তত্ত্বাবধানে শাস্ত্রীয় সংগীতের তালিম নেওয়া শুরু করেন। আচার্য কালীপদ দাস ও চিন্ময় লাহিড়ী তাকে খেয়াল শিখিয়েছিলেন। তিনি কলকাতার সেন্ট লরেন্স হাই স্কুলে পড়াশোনা করেন। তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্সসহ স্নাতক লাভ করেন এবং ফরাসি ভাষা ও জার্মান ভাষায় ডিপ্লোমা করেন।

১৯৯২ সালে তার তোমাকে চাই অ্যালবামের মাধ্যমে তিনি বাংলা গানে এক নতুন ধারার প্রবর্তন করেন। তার স্বরচিত গানের অ্যালবামের সংখ্যা পনেরো। সংগীত রচনা, সুরারোপ, সংগীতায়োজন ও কণ্ঠদানের পাশাপাশি গদ্যরচনা ও অভিনয়ের ক্ষেত্রেও তিনি স্বকীয় প্রতিভার সাক্ষর রেখেছেন। তিনি একাধিক প্রবন্ধ, উপন্যাস ও ছোটগল্পের রচয়িতা এবং হারবার্ট ও চতুরঙ্গ প্রভৃতি মননশীল ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রের রূপদানকারী।

তার উল্লেখযোগ্য গ্রন্থগুলো হলো- ডিসকভারিং দ্য আদার অ্যামেরিকা: র‍্যাডিকাল ভয়েসেস ফ্রম দ্য নাইনটিন এইটিজ ইন কনভার্সেশন উইথ কবীর সুমন, সুমনামি, মন-মেজাজ, আলখাল্লা, হয়ে ওঠা গান, কোন পথে গেল গান, সুমনের গান, সুমনের ভাষ্য, সুমনের গান ইত্যাদি।

কবীর সুমনের জনপ্রিয় গানগুলোর মধ্যে আছে-তোমাকে চাই, বিদায় পরিচিতা, আমাদের জন্য সব, জাতিস্মর, পেটকাটি চাঁদিয়াল, বাঁশরিয়া বাজাও বাঁশি দেখিনা তোমায়, কতটা পথ পেরোলে তবে পথিক বলা যায়, তাকে ভাবলেই কাহিনীরা ভীড় করে, আজ জানলার কাছে ডেকে গেছে, যদি ভাবো কিনছ আমায় ইত্যাদি।

বিশিষ্ট বাংলাদেশি গায়িকা সাবিনা ইয়াসমিন তার বর্তমান সহধর্মিনী। তিনি বিএফজেএ পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কার (ভারত), মিরচি মিউজিক অ্যাওয়ার্ড বাংলা, সংগীত মহাসম্মান পেয়েছেন। রাজনিতিতেও সংক্রিয় তিনি। নন্দীগ্রাম গণহত্যার পরিপ্রেক্ষিতে কৃষিজমি রক্ষার ইস্যুতে মমতা বন্দ্যোপাধ্যায় পরিচালিত আন্দোলনে তিনি সক্রিয়ভাবে যোগদান করেন এবং সেই সূত্রে সক্রিয় রাজনীতিতে তার আবির্ভাব ঘটে। ২০০৯ সালে তৃণমূল কংগ্রেসের টিকিটে যাদবপুর লোকসভা কেন্দ্র থেকে দেশের পঞ্চদশ লোকসভা নির্বাচনে অংশগ্রহণ করেন ও জয়লাভ করে উক্ত কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হন।

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।