চারপাশে শুধুই পানি, একটি বাড়িই দ্বীপের সঙ্গী

মামুনূর রহমান হৃদয়
মামুনূর রহমান হৃদয় মামুনূর রহমান হৃদয় , ফিচার লেখক
প্রকাশিত: ১২:৫২ পিএম, ০২ নভেম্বর ২০২৩

সমুদ্রপৃষ্ঠে জালের মতো ছড়িয়ে আছে অসংখ্য ছোট-বড় দ্বীপ। সুন্দর এই দ্বীপগুলোর কোনোটার নাম জানা আবার কোনোটা এখনো অজানাই রয়ে গেছে। এমনি একটি সুন্দর দ্বীপের নাম ‘জাস্ট এনাফ রুম আইল্যান্ড’। নিউ ইয়র্কের থাউস্যান্ড আইল্যান্ডসের একটি দ্বীপ এটি। নাম শুনে অবাক হলেও বাস্তবেই আছে এমন দ্বীপ। যেখানে আছে একটি মাত্র বাড়ি।

এই দ্বীপকে অনেকে হাব আইল্যান্ড নামেও ডাকা হয়। ‘জাস্ট রুম এনাফ আইল্যান্ড’ দ্বীপটি কানাডার সঙ্গে মার্কিন সীমান্তের কাছে হার্ট আইল্যান্ড এবং ইম্পেরিয়াল আইলের মধ্যে সেন্ট লরেন্স নদীর উপর অবস্থিত। দ্বীপটি নিউইয়র্কের জেফারসন কান্ট্রির আলেকজান্দ্রিয়া শহরের একটি গ্রামের অংশ।

আরও পড়ুন: রহস্যময় যে প্রাচীর নির্মাণ করতে গিয়ে মৃত্যু হয় ৪ লাখ মানুষের

‘জাস্ট রুম এনাফ’ নাম হওয়ার কারণ এই দ্বীপে মাত্র একটি বাড়ি ও দ্বীপটি টেনিস কোর্টের ন্যায় ছোট। তাই দ্বীপটি সবচেয়ে ছোট জনবসতিপূর্ণ দ্বীপ হিসেবে পরিচিত। যার আয়তন প্রায় ৩৩০০ বর্গফুট বা ৩১০ মিটার।

হয়তো ভাবছেন এতো ছোট জায়গা দ্বীপের মর্যাদা পেল কীভাবে? কারণ দ্বীপ হওয়ার মানদণ্ড পূরণ করতে হলে জমি এক বর্গফুটের বেশি হতে হবে। এছাড়াও দ্বীপটিকে সারাবছর পানির স্তরের উপরে থাকতে হবে। এছাড়া অন্তত একটি গাছ থাকা আবশ্যক। ‘জাস্ট এনাফ রুম আইল্যান্ড’ এই সব মানদণ্ড পূরণ করে। এই কারণে এটি দ্বীপের মর্যাদা পেয়েছে। তবে বর্তমানে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে দ্বীপটির নাম নেই।

আরও পড়ুন: পৃথিবীর বিচ্ছিন্নতম দ্বীপ, যেন গোটা একটি দেশ

১৯৫০ এর দশকে সাইজল্যান্ড পরিবার অবসরকালীন ছুটি কাটানোর জন্য দ্বীপটি ক্রয় করেন। তখন তারা এই দ্বীপে একটি বাড়ি নির্মাণের উদ্যোগ নেন। এই দ্বীপে একটি বাড়ির পাশাপাশি একটি গাছ, ঝোপঝাড় ও সামনে একটা ছোট্ট উঠোন আছে। আর চারদিক জুড়ে বিস্তৃত নীল জলরাশি।

নৌকা বা স্পীডবোট ভাড়া করে জাস্ট এনাফ রুম আইল্যান্ডে যাওয়া যায়। তবে এ দ্বীপে আসতে হলে সাঁতার জানাটা জরুরি। কারণ ছোট এই দ্বীপে পা পিছলে পড়ে গেলে বিপদ। তাই সুরক্ষার জন্য সাঁতার শেখা ভালো। অবসরকালীন ছুটি কাটাতে সাইজল্যান্ড পরিবার দ্বীপটি কিনলেও এটি এখন অন্যতম পর্যটনকেন্দ্র। তাই দূরদূরান্ত থেকে ছুটে আসেন অসংখ্য পর্যটক।

সূত্র: দ্য ইউএস সান

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।