১০ টাকায় জোহরার মুখরোচক ছোলাবুট

মামুনূর রহমান হৃদয়
মামুনূর রহমান হৃদয় মামুনূর রহমান হৃদয় , ফিচার লেখক
প্রকাশিত: ১২:২০ পিএম, ১৭ জানুয়ারি ২০২৪

মুখরোচক খাবার হিসেবে ছোলাবুটের জুড়ি নেই। পথেঘাটে চলতে-ফিরতে মাথায় করে হাঁকডাকে হকাররা বিক্রি করেন ধুলোয় মাখা ছোলাবুট। তবে এটি আমাদের জন্য স্বাস্থ্যকর নাও হতে পারে। কিন্তু এক্ষেত্রে ব্যতিক্রম ‘জোহরার স্পেশাল ছোলাবুট’।

আশপাশের শত দোকানের ভিড়ে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে এই খাবার। মুখরোচক ছোলাবুটের বিক্রেতার নাম জোহরা বেগম। নিজ বাসাতেই অতি যত্ন সহকারে বানান জনসাধারণের পছন্দের এই খাবার। জোহরা বেগম বলেন, আমার এই খাবার ভ্যানে কোন বাসি খাবার নেই। একদিন আগে সময় নিয়ে ছোলা ভিজিয়ে রাখি। তারপর ছোলা নরম হলে আদা, রসুন, এলাচ, দারুচিনি, গোলমরিচ, মুরগির মসলা ইত্যাদির মিশ্রণে ছোলাবুট রান্না করি।

আরও পড়ুন: সবার পছন্দের খাবার কালাই রুটি

রাজধানীর মহাখালীর টিবি গেটের ভেতরে জোহরার ছোলাবুটের একমাত্র বিক্রয়কেন্দ্র। ১২ বছর ধরে একই স্থানে ব্যবসা করে আসছেন তিনি। প্রতিদিন সকাল ১১ টা থেকে রাত ১১ পর্যন্ত খোলা রাখেন ছোলাবুটের খাবার ভ্যান। বিকাল হলেই জমে ওঠে বেচাকেনা। দূরদূরান্ত থেকে ভোজন রসিকরা ছুটে আসেন ১০ টাকার ‘স্পেশাল ছোলাবুট’ খেতে। পরিমাণেও দেওয়া হয় বেশি।

সবকিছু মিলে তিন কন্যা ও স্বামী নিয়ে চলছে জোহরার সুখের সংসার। ছোলাবুটের ব্যবসা করে বড় মেয়েকে বিয়ে দিয়েছেন। মেজ মেয়ে আপাতত বাসায় থাকছেন। আর ছোট মেয়ে পড়াশোনা করছেন উচ্চ মাধ্যমিকে।

রান্নার কলাকৌশল ও বৈচিত্র্যময় স্বাদের কারণে টিবি গেটের ছোলাবুট এখন বেশ প্রসিদ্ধ বলে জানান ক্রেতারা। সরেজমিনে দেখা গেছে, সকাল থেকেই ব্যস্ত সময় কাটাচ্ছেন জোহরা। বিখ্যাত এই ছোলাবুট টিবি গেটের আশপাশের মানুষের বিকালের অন্যতম অনুষঙ্গ। কেউ কেউ ছোলাবুট নিতে বাড়ি থেকে বাটি নিয়ে এসেছেন। আবার কেউ কেউ কাগজের ঠোঙায় ছোলা খাচ্ছেন। আর পুরো খাবার ভ্যানের দায়িত্ব জোহরা সামলাচ্ছেন একা হাতে। তবে দুপুরের সময়ে মেয়ের জামাই দোকানে সময় দেন।

আরও পড়ুন: মঙ্গলগ্রহ থেকেও বেশি শীতল যে গ্রাম

আমিরুল নামের এক ক্রেতা জাগো নিউজকে বলেন, মহাখালী এলাকায় জোহরার ছোলাবুট খুবই বিখ্যাত। আর প্রতি বছরে রমজান মাসে ছোলাবুট কিনতে আসলে অনেকক্ষণ লাইনে দাড়াতে হয়। তাও মানুষজন ভিড় ঠেলে লাইনে দাঁড়ায়, নতুনত্বের স্বাদ পেতে।

নিশাদ নামের এক ভোজন রসিক বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে অন্যান্য জায়গায় ছোলাবুট বিশ টাকার নিচে বিক্রি করতে চায় না । কিন্তু এখানে মাত্র দশ টাকায় মজাদার ছোলাবুট বিক্রি হচ্ছে। প্রথম যেদিন খেয়েছিলাম দাম শুনে সত্যিই খুব অবাক হয়েছি।

এই বিষয়ে ছোলাবুট ব্যবসায়ী জোহরা বেগম জাগো নিউজকে বলেন, চেষ্টা করি সততার সঙ্গে ক্রেতাদের মন জয় করতে । তাতে যদি সামান্য লাভ হয় ক্ষতি নেই। ইচ্ছা আছে ভবিষ্যতে ব্যবসাটা আরও বড় পরিসরে সাজানোর।

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।