এটিএম মেশিন থেকে প্রথম টাকা তোলেন যিনি

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১২:২৭ পিএম, ০১ মার্চ ২০২৪

এটিএম মেশিন চেনেন না এমন মানুষ কমই আছেন। সঙ্গে এখন ক্যাশ টাকা নিয়ে ঘুরতে হয় না। শুধু দেশেই নয় বিশ্বের যে কোনো প্রান্তে আপনার ব্যাংক কার্ড দিয়ে টাকা তুলতে পারবেন এই এটিএম মেশিনের মাধ্যমেই। তবে এটিএম মেশিন কবে কে আবিস্কার করলেন। কে ছিলেন সেই ব্যক্তি যিনি এখান থেকে প্রথম টাকা তুলেছিলেন জানেন কি?

বিশ্বের যে কোনো জায়গায় যেকোনো নতুন কিছু প্রথম কে ব্যবহার করেছেন তার নিউজ মাঝে মাঝেই দেখা যায়। এই যেমন আমাদের পদ্মা সেতুর কথাই ধরুন না কিংবা মেট্রোরেল। কোন গাড়ি বা কোন বাইকার প্রথম সেতুতে উঠেছেন, মেট্রোরেলের প্রথম টিকিট কেটেছেন কোন যাত্রী তা সংবাদের শিরোনাম হতে দেখেছেন নিশ্চয়ই । চলুন জেনে নেওয়া যাক এটিএম মেশিন কে প্রথম ব্যবহার করেছিলেন।

এটিএম আদতে একটি ভেন্ডিং মেশিন। যেখান থেকে টাকা ভেন্ডিং করা হয়। অর্থাৎ নির্দিষ্ট জিনিসের বিনিময়ে সেখান থেকে টাকা বেরিয়ে আসে। কিন্তু এর আগে চকোলেট বারসহ নানা জিনিসের ভেন্ডিং মেশিন বাজারে ছিল। ছিল না কেবল টাকার মেশিন।

আরও পড়ুন
যেখানে এক প্লেট বিরিয়ানির দাম ৩০ হাজার টাকা!

এর পেছনে রয়েছে জন শেফার্ড ব্যারন। তিনি ভারতীয় বংশোদ্ভূত। শিলংয়ে ১৯২৫ সালে ২৩ জুন তার জন্ম হয়। তিনি ১৯৬৫ সালের এক শনিবার ব্যাংকে গিয়েছিলেন। উদ্দেশ্য ছিল টাকা তোলা। কিন্তু তার পৌঁছাতে এক মিনিট দেরি হয়ে যায়। ততক্ষণে বাংকের শাটার বন্ধ করে দেওয়া হয়েছে।

এই ঘটনাই তাকে ভাবায়। বাড়ি এসে তার মনে প্রশ্ন আসে- যদি চকলেট বারসহ নানা জিনিসের ভেন্ডিং মেশিন হয়, তবে টাকার কেন নয়? যেমন ভাবা তেমন কাজ। এরপরেই তিনি সোজা চলে যান বার্কলে বাংকের কাছে। তার এই অভিনব ভাবনার কথা জানান। এর ঠিক দুই বছরের মাথায় এটিএম পরিষেবা শুরু হয়। ব্রিটেনে। সেটাই বিশ্বের প্রথম এটিএম পরিষেবা।

বার্কলে ব্যাংক এটিএম বসানোর পর এর আনুষ্ঠানিক উদ্বোধন করে। সেখানেই ব্রিটিশ অভিনেতা রাগ ভার্নিকে টাকা তোলার সুযোগ দেওয়া হয়। রাগ ভার্নি ব্রিটিশ টিভি কমেডি শো অন দ্য বাসেস-এর সঞ্চালক ছিলেন। তখনকার দিনে কার্ড সিস্টেম ছিল না। রেডিয়োকার্বন লাগানো একটি চেক দেওয়া হত গ্রাহকদের। তাতে একটি পিনও দেওয়া থাকত। সেটি নিয়ে গিয়ে এটিএম মেশিনে দিলে ১০ পাউন্ড পাওয়া যেত। যা তখনকার দিনে অনেকটাই টাকা।

আরও পড়ুন
পৃথিবীর স্বর্গ, যেখানে জন্ম-মৃত্যুর অনুমতি নেই
যে গ্রামে পুরুষ প্রবেশ নিষেধ, চলে নারীদের রাজত্ব

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।