মা বটবৃক্ষের ছায়া

মামুনূর রহমান হৃদয়
মামুনূর রহমান হৃদয় মামুনূর রহমান হৃদয় , ফিচার লেখক
প্রকাশিত: ১২:০৭ পিএম, ১২ মে ২০২৪

বছর ঘুরে আবারও পালিত হচ্ছে বিশ্ব মা দিবস। কিন্তু আমার কাছে এই দিবস অন্যান্য সাধারণ দিনের মতোই। প্রতিটি সন্তানের কাছে তার মা সেরা। তাই এই দিবসটিতে নতুন করে কোনঘ ভাবনা নেই। শুধু বলতে চাই মা আছেন বলেই প্রতিটি সন্তানের জীবন সুখের।

এক ভালোবাসার অনুভূতি নিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করছি মহান আল্লাহর প্রতি। যিনি আমাকে এতো বরকতময় উপহার দিয়েছেন। সন্তানের জন্য মা নামক নারী কত বড় নেয়ামত এটা মা হারা একজন সন্তানই ভালো জানেন।

মা জীবনের প্রথম শিক্ষক। মা যখন আমাদের জন্ম দেন, তখনি তিনি নিজের ভেতর সন্তানকে শিক্ষা দেওয়ার অনুভূতি অনুভব করেন। মায়ের প্রতি অসীম সন্তুষ্টি এবং স্নেহের মাধ্যমে আমরা ভাষা ও প্রাথমিক জ্ঞান পেতে থাকি। শৃঙ্খলা, নৈতিকতা, এবং ভালোবাসার মূল্য সম্পর্কে শেখাতে থাকেন তিনি। মায়ের এই অবদান কখনো শোধ হওয়ার নয়। তার সংস্কার, উপদেশ, সততার শিক্ষা আমাদের জন্য কল্যাণ বয়ে আনে।

এভাবেই মায়ের ছায়াতলে সন্তানরা বড় হয়ে ওঠে আর তাদের বয়স কমতে থাকে। একজন মা নিজের সবকিছু বিসর্জন দেন তার সন্তানের মঙ্গলের জন্য। সেজন্য হয়তো মায়ের সঙ্গে সন্তানের সম্পর্ক পৃথিবীর সবচেয়ে মধুর সম্পর্ক। যেখানে কোনো স্বার্থ নেই। তাই সবখানেই মায়ের মর্যাদা সবার উপরে। শান্তি ও মানবতার ধর্ম ইমলামও মাকে দিয়েছে সর্বোচ্চ সম্মান।

মা আমার কাছে অফুরন্ত ধনভাণ্ডার, যার ভালোবাসার শেষ নেই। এজন্য বোধহয় আব্রাহাম লিংকন বলেছিলেন, ‘যার মা আছে, সে কখনোই গরিব নয়।’

বাসায় ফিরতে দেরি হলেও সবার আগে যিনি খোঁজ নেন তিনি মা। নিজে না খেয়ে ভালো খাবার যিনি রেখে দেন তিনি আমার মা। মায়ের সঙ্গে যতই অন্যায় করি না কেন, মা সবসময় পাশে থাকেন ছায়ার মতো। সব দুঃখকে ভুলে যান আমার হাসি দেখে। দুঃখ জমা রাখেন নিজের কাছে , বিলিয়ে দেন ভালোবাসা। তাইতো হুমায়ূন আহমেদ বলেছেন, ‘মা হলো পৃথিবীর একমাত্র ব্যাংক, যেখানে আমরা আমাদের সব দুঃখ, কষ্ট জমা রাখি এবং বিনিময়ে নেই বিনা সুদে অকৃত্রিম ভালোবাসা।’

শুধু আমার জন্য নয় পরিবারের জন্যও মা মৌলিক অংশ। তার ভূমিকা পরিবারের জন্য অসমাপ্ত। মা আমাদের পরিবারের শান্তি ও উন্নতির চাবিকাঠি। পরিবারের সমন্বয় এবং একতা বজায় রাখতে নিরলস শ্রম দেন তিনি। তার সাংসারিক দায়িত্ব, প্রেম এবং সহানুভূতি দেখে অবাক হই। পারিবারিক সমস্যা সমাধানে ও পরিবারের সম্মান বজায় রাখতে তিনি অতুলনীয় । বাবা যদি হয় বটবৃক্ষ তাহলে আমার মা সেই বৃক্ষের ছায়া।

মা দিবসে খারাপ লাগছে এটা ভেবে যে, এতো কিছুর বিনিময়ে দুঃখ ছাড়া মা'কে দেইনি কিছুই। মনে পড়ে জোয়ান হেরিস এর সেই বিখ্যাত উক্তি, ‘সন্তানরা ধারালো চাকুর মতো। তারা না চাইলেও মায়েদের কষ্ট দেয়। আর মায়েরা তাদের শেষ রক্তবিন্দু পর্যন্ত সন্তানদের সঙ্গে লেগে থাকে।’

তাই বিশেষ এই দিনে এতটুকুই চাওয়া, সন্তান হিসেবে নিজেকে যেন শুধরাতে পারি। ভালো থাকুক পৃথিবীর সব মা।

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।