আড্ডার প্রাণ বিউটি বোর্ডিং


প্রকাশিত: ১০:১৩ এএম, ০১ ডিসেম্বর ২০১৬

পুরান ঢাকার বিউটি বোর্ডিং একটি ইতিহাস। দেশের যত কবি-সাহিত্যিক বা শিল্পী রয়েছেন তাদের প্রিয় স্থান। কবিদের আড্ডার প্রাণ এই বিউটি বোর্ডিং। কিন্তু ঐতিহ্যবাহী এই স্থান বর্তমান প্রজন্মের অনেকেই হয়তো দেখেননি। তাই ছবিতে দেখে নিন বিউটি বোর্ডিং। ছবি তুলেছেন আলোকচিত্রী মাহবুব আলম

১.
beauty
এখানে এক সময় নিয়মিত যাতায়াত করতেন নেতাজী সুভাস চন্দ্র বসু, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, কর্নেল অলি আহাদের মত যুগান্তকারী রাজনৈতিক ব্যক্তিত্ব।

২.
beauty
বিউটি বোর্ডিংয়ের এই ক্যান্টিনে বসেই প্রতিদিন চায়ের কাপের সঙ্গে আড্ডার ঝড় তুলতেন নির্মলেন্দু গুণ, শহীদ কাদরী, কবি শামসুর রাহমান, আল মা‏হমুদ ও শামসুল হকের মত কবি-সাহিত্যিকরা।

৩.
beauty
বিউটি বোর্ডিংয়ের প্রতিষ্ঠাতা প্রহল্লাদ সাহা ছিলেন একজন ব্যবসায়ী। প্রহল্লাদ সাহার বড় মেয়ের নামে বোর্ডিংটির নামকরণ করা হয় বিউটি বোর্ডিং।

৪.
beauty
আড্ডার পাশাপাশি এখানে চলতো বিতর্ক, সাহিত্যচর্চা ও মতবিনিময়। তাই ঢাকার ইতিহাস-ঐতিহ্যের খুব বড় একটি অংশ হিসেবে স্থান দখল করে আছে বিউটি বোর্ডিং।

৫.
beauty
১ নং শ্রীশ দাস লেনের বিউটি বোর্ডিংয়ের দোতলা বিল্ডিংটি ১৯৫০ সাল থেকে ঠিক একইভাবে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে পুরান ঢাকার বুকে।

৬.
beauty
বিউটি বোর্ডিংয়ের বর্তমান বাড়িটি আগে সাপ্তাহিক সোনার বাংলার অফিস ছিল। দেশ বিভাগের পর প্রহল্লাদ সাহা বাড়িটি কিনে নেন এবং এটিকে বোর্ডিংয়ে রূপান্তরিত করেন।

এসইউ/পিআর

আপনার মতামত লিখুন :