মঙ্গল গ্রহের মাটি কিনতে চান?

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৪:১৩ পিএম, ০৬ অক্টোবর ২০১৮

পৃথিবীর মাটি কেনা নতুন কিছু নয়। হরহামেশাই বিক্রি হচ্ছে। ক্রমান্বয়ে বাড়ছে দামও। তবে এবার আর পৃথিবীর মাটি নয়, কিনতে পারবেন মঙ্গল গ্রহের মাটি। কিনতে চাইলে এখনই চেষ্টা করে দেখতে পারেন। পেয়ে যেতে পারেন মঙ্গলের ‘লালমাটি’।

জানা যায়, মঙ্গল গ্রহের এক কেজি মাটির দাম প্রায় এক হাজার ৬শ’ টাকা। মঙ্গলের মাটির গুরুত্ব বিবেচনা করতে গেলে দাম খুব বেশি মনে হবে না? এই দামে যদি কিনতে চান, তাহলে অর্ডার করে ফেলতে পারেন। অর্ডার করলেই আপনার কাছে চলে আসবে এক মুঠো মঙ্গলের মাটি!

> আরও পড়ুন- বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ তিনি! 

সংবাদমাধ্যম বলছে, মঙ্গলগ্রহের মাটি এখন ক্রয়যোগ্য। কেনা যাচ্ছে অন্য কোনো গ্রহাণুর মাটিও। পরীক্ষামূলকভাবে অভিনব এ উদ্যোগটি নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব সেন্ট্রাল ফ্লোরিডা বা ইউসিএফ।

তবে এ মাটি মঙ্গলগ্রহ থেকে সরাসরি নিয়ে আসা যাবে না। নাসা’র ‘কিউরিসিটি রোভার’র আনা মাটির নমুনা থেকে বিশেষ ফর্মুলায় বানানো প্রতিরূপ। বিজ্ঞানের জার্নাল ‘ইকারুসে’ সম্প্রতি এ রাসায়নিক পদ্ধতি-সংক্রান্ত এক গবেষণা প্রকাশিত হয়।

> আরও পড়ুন- বারমুডা ট্রায়াঙ্গেলের নতুন রহস্য ঘিরে চাঞ্চল্য!

গবেষণার ভিত্তিতেই বানানো হচ্ছে মঙ্গলগ্রহের মতো অবিকল এ ‘নকল মাটি’। আর তা বিক্রি হচ্ছে প্রতি কেজি ২০ মার্কিন ডলার দামে। বিজ্ঞানীরা জানান, এ উদ্যোগ ভবিষ্যতের মহাকাশ গবেষণার জন্য খুব জরুরি। ভবিষ্যতে মঙ্গল অভিযানের জন্য নতুন পথ দেখাতে পারে এ মাটি।

এসইউ/আরআইপি

আপনার মতামত লিখুন :