যেভাবে গানের জগতে আসেন আইয়ুব বাচ্চু

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১০:৫৭ এএম, ১৮ অক্টোবর ২০১৮

গানের জগতে আইয়ুব বাচ্চুর যাত্রা শুরু হয় ফিলিংস ব্যান্ডের সাথে। সেই ১৯৭৮ সালে। হারানো বিকেলের গল্প শিরোনামের একটি গানে তিনি প্রথম কণ্ঠ দেন। যার কথা লিখেছিলেন শহীদ মাহমুদ জঙ্গী।

এরপর ১৯৮০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত তিনি সোলস ব্যান্ডের সাথে যুক্ত ছিলেন। ১৯৮৬ সালে প্রকাশিত হয় আইয়ুব বাচ্চুর প্রথম একক অ্যালবাম রক্ত গোলাপ। তবে ১৯৮৮ সালে ময়না অ্যালবামের মাধ্যমে তিনি জনপ্রিয়তা লাভ করেন।

১৯৯১ সালে আইয়ুব বাচ্চু এলআরবি ব্যান্ড গঠন করেন। এই ব্যান্ড থেকেই ১৯৯২ সালের প্রকাশিত হয় তার প্রথম ব্যান্ড অ্যালবাম। যার শেষ চিঠি কেমন এমন চিঠি, ঘুম ভাঙ্গা শহরে, হকার গানগুলো জনপ্রিয়তা লাভ করে।

ভারতীয় উপমহাদেশের গিটারের এক কিংবদন্তি নাম আইয়ুব বাচ্চু। জিমি হেন্ড্রিক্স এবং জো স্যাট্রিয়ানীর বাজনায় তিনি দারুণ ভাবে অনুপ্রাণিত হতেন।

রাজধানীর মগবাজারে ‘এবি কিচেন’ নামে তার একটি নিজস্ব মিউজিক স্টুডিও রয়েছে। বৃহস্পতিবার সকালে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান এই কিংবদন্তি। 

এএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।