ই-পাসপোর্ট পেতে কত টাকা লাগবে?

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০২:০৬ পিএম, ২০ জানুয়ারি ২০২০

সময়ের সাথে সাথে বদলে যাচ্ছে অনেক কিছু। প্রযুক্তির কল্যাণে পরিবর্তনের ছোঁয়া লেগেছে পাসপোর্টের ক্ষেত্রেও। তাই পাসপোর্টের আধুনিকতম সংস্করণ ইলেক্ট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট। এ পাসপোর্টের রয়েছে অনেক সুবিধা। কারণ তিন ক্যাটাগরিতে দেওয়া হবে ই-পাসপোর্ট।

আগামী ২২ জানুয়ারি থেকে ই-পাসপোর্ট বিতরণ শুরু হবে। এ ব্যাপারে সব ধরনের প্রস্তুতি ও আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে ইমিগ্রেশন ও পাসপোর্ট বিভাগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিকভাবে ই-পাসপোর্টের উদ্বোধন করবেন।

জানা যায়, প্রাথমিকভাবে আগারগাঁও, যাত্রাবাড়ী এবং উত্তরা পাসপোর্ট অফিস থেকে ই-পাসপোর্ট বিতরণ করা হবে এবং পরবর্তীতে পর্যায়ক্রমে সর্বত্র ই-পাসপোর্ট বিতরণ করা হবে।

তবে ই-পাসপোর্ট পেতে কত টাকা লাগবে তা অনেকেই জানেন না। এমনকি আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র ও ছবি সংযোজন করতে সত্যায়ন করারও দরকার হবে না। তবে পাসপোর্ট পেতে হলে জাতীয় পরিচয়পত্রের মূল কপি থাকতে হবে।

সবক্ষেত্রে ৪৮ ও ৬৪ পৃষ্ঠার হবে ই-পাসপোর্ট। সরকার সে অনুয়ায়ী ফি নির্ধারণ করেছে। আসুন জেনে নেই বিস্তারিত-

epassport-fee-in

এএ/এসইউ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]