শিক্ষার্থীদের মাঝে আলো ছড়িয়েছে বিতর্ক প্রতিযোগিতা

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৩ পিএম, ০৩ আগস্ট ২০২২
ছবি: মো. বেলায়েত হোসেন

প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীদের মাঝে আলো ছড়িয়েছে একটি বিতর্ক প্রতিযোগিতা। স্বেচ্ছাসেবী সংগঠন আলোকিত স্নানঘাটার উদ্যোগে ‘২য় আন্তঃবিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা’ অনুষ্ঠিত হয়েছে। গত ৩০ জুলাই মাদারীপুরের কালকিনি উপজেলার স্নানঘাটা উচ্চ বিদ্যালয় মাঠে সমাপনী দিনে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কালকিনির সাবেক উপজেলা চেয়ারম্যান হাবিবুর রহমান আজাদ। বিশেষ অতিথি ছিলেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (উপ-সচিব) শহিদুল ইসলাম, বাংলাদেশ কৃষি ব্যাংকের সাবেক মহাব্যবস্থাপক এটিএম আনিসুর রহমান।

jagonews24

এ সময় উপস্থিত ছিলেন সুবচনী উচ্চবিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আলী আজগর তালুকদার, সাবেক ইউপি চেয়ারম্যান জাকির হোসেন ঢালী, স্নানঘাটা ইসলামিয়া সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা শাহ আলম, স্নানঘাটা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম ও স্নানঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জহিরুল ইসলাম।

বির্তক প্রতিযোগিতায় স্নানঘাটা ইসলামিয়া সিনিয়র ফাযিল মাদ্রাসা টিম-এ ও টিম-বি, স্নানঘাটা উচ্চ বিদ্যালয় টিম-এ ও টিম-বি, ভাটবালী আব্দুর রহমান মোল্লা বিদ্যাপিঠ টিম-এ ও টিম-বি, কাচিকাটা ইসলামিয়া দাখিল মাদ্রাসা এবং লক্ষ্মীপুর উচ্চ বিদ্যালয় অংশগ্রহণ করে।

বিতর্কের প্রথম রাউন্ড অনুষ্ঠিত হয় গত ২৮ জুলাই। প্রথম রাউন্ড শেষে স্নানঘাটা ইসলামিয়া সিনিয়র ফাযিল মাদ্রাসা টিম-এ ও টিম-বি ফাইনালে উত্তীর্ণ হয়।

jagonews24

গত ৩০ জুলাই ফাইনাল রাউন্ডে উদ্বোধনী সংগীত পরিবেশন করে স্নানঘাটা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক চিত্ত রঞ্জন সূত্রধর ও তার দল। বক্তব্য রাখেন সংগঠনের সিনিয়র সহসভাপতি রাশেদুল ইসলাম ও শিক্ষা বিষয়ক সম্পাদক সাইফুল ইসলাম।

ফাইনাল রাউন্ডে ‘বাংলাদেশ স্বাধীনতার স্বপ্নপূরণে সঠিকভাবে এগিয়ে যাচ্ছে’ বিষয়ে বিতর্কে পক্ষে অংশ নেয় স্নানঘাটা ইসলামিয়া সিনিয়র ফাযিল মাদ্রাসার টিম-এ এবং বিপক্ষে অংশ নেয় একই প্রতিষ্ঠানের টিম-বি। বিজয়ী হয় বিপক্ষ দল টিম-বি।

বিতর্কে বিচারক হিসেবে ছিলেন আব্দুস সামাদ, সৈয়দ রেজাউল আলম, মো. সাঈদ, চিত্ত রঞ্জন সূত্রধর, মো. কাঞ্চন হোসেন ও মো. কাওসার। মডারেটর ছিলেন আহাদুজ্জামান নাহিদ ও নুসরাত জাহান সুরভী।

jagonews24

এ ছাড়া ‘২য় আন্তঃবিদ্যালয় কুইজ প্রতিযোগিতা’য় অংশগ্রহণ করে স্নানঘাটা ইসলামিয়া ফাযিল মাদ্রাসা এবং স্নানঘাটা উচ্চ বিদ্যালয়। বিজয়ী হয় স্নানঘাটা উচ্চ বিদ্যালয়।

অংশগ্রহণকারী বিতার্কিকদের সনদপত্র এবং মমিন উদ্দিন সম্পাদিত ‘স্বপ্ন জয়ের গল্প’ বই উপহার দেওয়া হয়। বিচারকদের সালাহ উদ্দিন মাহমুদের ‘মমতা’ উপন্যাস দেওয়া হয়।

সেরা বিতার্কিক হিসেবে স্নানঘাটা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী জেরিন ইসলাম, বিজয়ী ও রানারআপ দলকে ক্রেস্ট ও ফুল দেওয়া হয়। কুইজ বিজয়ীদেরও ক্রেস্ট ও ফুল দেওয়া হয়।

ছাত্রছাত্রীদের ভোটে নির্বাচিত প্রিয় শিক্ষক স্নানঘাটা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম, সহকারী শিক্ষক আব্দুস সামাদ ও অতিথি শিক্ষক রেজাউল করিমকে ক্রেস্ট ও ফুল দেওয়া হয়।

jagonews24

অনুষ্ঠান পরিকল্পনা, পরিচালনা ও সঞ্চালকের দায়িত্বে ছিলেন সংগঠনের সভাপতি ও বুয়েট কেমিকৌশল বিভাগের সহকারী অধ্যাপক আহাদুজ্জামান নাহিদ। সংগীত পরিবেশন করেন ইরাদ মাহমুদ।

অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন তপু, কামাল, পলাশ, মোহন, শাহিন, আনিস, হৃদয়, মেহরাব, কাওছার, বেলায়েত ও স্নানঘাটা উচ্চ বিদ্যালয়ের স্বেচ্ছাসেবক দল। অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিল দেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কম।

এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।