কাবা গৃহের অভ্যন্তরের দুর্লভ ছবি ও ভিডিও


প্রকাশিত: ০৯:২৮ এএম, ০২ মার্চ ২০১৬

সমগ্র বিশ্বের মুসলিম উম্মাহর হৃদয়ের স্পন্দন ও কিবলা কাবা শরীফ। প্রত্যেক মুসলমানের জীবনে সুপ্ত বাসনা থাকে বাইতুল্লাহ বা আল্লাহর ঘর (কাবা) জিয়ারাতের। যা অনেক ব্যয় বহুল। আল্লাহ তাআলা সামর্থবান প্রত্যেক নারী-পুরুষের জন্য জীবনে একবার কাবা দর্শন তথা হজকে ফরজ করেছেন।

যারা হজে গিয়েছেন তারা শুধুমাত্র কাবার বাহিরের অংশ দেখেছেন। কাবা ঘর তাওয়াফ করেছেন। কাবার ভিতরে প্রবেশের কোনো সুযোগ নেই। কাবা ঘরের ভিতরের কিছু দুর্লভ ছবি ও 3D ভিডিও প্রকাশ করেছেন (www.ilmfeed.com) ইলমফিড.কম।

কাবা ঘরের ভেতরের দেয়াল সবুজ এবং সাদা মার্বেল পাথরের দ্বারা আবৃত। তিনটি খুটি বা স্তম্ভে ঝুলে আছে বিভিন্ন ডিজাইনের প্রদীপমালা।

কাবার ভিতরের উপরের অংশে রয়েছে সবুজ কাপড় দিয়ে সুসজ্জিত করা। ভিতরে রয়েছে বিশ্বনবীর ইবাদাত করার স্থান, সৌদি বাদশার স্মারক, একটি বাক্স আকৃতির টেবিল। ক্যাপশনসহ ৯টি ফটো এবং একটি 3D ভিডিও তুলে ধরা হলো-

rukn-yamani
১. বাহিরের রুকনে ইয়ামেনি বরাবর ভিতরের কর্ণারের ছবি।

prophets-place-of-prayer
২. রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন কাবা গৃহের অভ্যন্তরে প্রবেশ করে প্রার্থনা করতেন তার পাশের দেয়ালে মার্বেল পাথরের উপর ক্যালিগ্রাফি।

place-of-prophets-prayer
৩. কাবা গৃহের অভ্যন্তরে মেঝেতে স্পটে বিশ্বনবী ইবাদাত করতেন বলে ধারণা করা হয়।

lamps-in-kaba
lamps
৪-৫. কাবা ঘরের তিনটি স্তম্ভের মাঝে ঝুলানো বিভিন্ন ধরনের বাতি।

6-inner-door-kaba
৬. ভিতর থেকে কাবা শরীফের দরজা।

inside-kaba
৭. ১৩৯৭ হিজরি সনে স্থাপিত স্মরক ফলক। যা বাদশা খালেদ বিন আবদুল আজিজ আল সাউদ স্থাপন করেন।

inside-kaba
৮. কাবাগৃহের অভ্যন্তরে সিন্দুক আকৃতির একটি টেবিল।

inside-kaba
৯. কাবা গৃহের অভ্যন্তরে কারুকার্য ও ক্যালিগ্রাফি খচিত দেয়ালের অংশ বিশেষ।

দেখুন ভিডিওটি-



এমএমএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।