৪৬ ঘণ্টা ফোনে কথা বলে বিশ্বরেকর্ড

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০১:৪৬ পিএম, ২৮ মার্চ ২০২৩

ফোনে বন্ধুর সঙ্গে গল্প করতে শুরু করলে অনেকেরই সময়ের হুশ থাকে না। মিনিট পেরিয়ে ঘণ্টা হয়ে যায় কথোপকথন। অনেকে ঘণ্টার পর ঘণ্টাও গল্প করেন ফোন কলে। সেটা হবে ১ থেকে ২ ঘণ্টা। কারও কারও এই রেকর্ড হয়ে যায় ৩ ঘণ্টায়। তবে জানেন কি? বিশ্বের সবচেয়ে দীর্ঘ ফোন কল কতক্ষণ স্থায়ী হয়েছিল?

পৃথিবীর দীর্ঘতম ফোনকল চলেছিল ৪৬ ঘণ্টা ১২ মিনিট ৫২ সেকেন্ড ২২৮ মিলিসেকেন্ড। অবাক হওয়ার মতোই ব্যাপার এটি। ভাবছেন কে কার সঙ্গে এতো কথা বললো। আর কি এমন বিষয়ে কথা হয়েছিল এত দীর্ঘ আলাপে।

আরও পড়ুন: দাড়ি রেখেই বিশ্বরেকর্ড 

এই ফোনকলটি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্র এরিক আর. ব্রুস্টার এবং অ্যাভেরি এ. লিওনার্ডর মধ্যে হয়েছিল। দুজনকে ১০ সেকেন্ডের বেশি কথা বলা বন্ধ করার অনুমতি দেওয়া হয়নি। তবে তারা কেবল প্রতি ঘণ্টায় পাঁচ মিনিটের বিরতি নিয়েছিলেন।

হার্ভার্ড জেনারেলিস্ট নামে একটি শোয়ের জন্য নতুন ছাত্রের মধ্যে এই ফোনকল করা হয়। এসময় তাদের পর্যবেক্ষণ করা হয়। এই রেকর্ডটি হয়েছিল ২০১২ সালে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের স্বীকৃতি পায় এই দীর্ঘ ফোনকল।

এর আগে ২০০৯ সালে সুনীল প্রভাকর সব থেকে লম্বা ফোন কলের রেকর্ড তৈরি করেছিলেন যার মেয়াদ ছিল ৫১ ঘণ্টা। তবে কোনো বিশেষ কারও সঙ্গে নয়। অনেকের সঙ্গেই কথা বলেছেন তিনি। প্রথমে তিনি একজন কার্ডিওলজিস্টকে ফোন করেন। এরপর আরও অনেকের সঙ্গেই কথা বলেন।

সূত্র: ফোন এরিনা, গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।