দাড়ি রেখেই বিশ্বরেকর্ড

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০২:৪৮ পিএম, ২৭ মার্চ ২০২৩

বিশ্বের নানা প্রান্তে নানান ধরনের মানুষ রয়েছেন। যাদের একেকজনের শখ একেক রকম। যা অন্যদের কিছুটা অবাক করে বটে। ভারতীয় শিখ সারওয়ানের শখ ছিল তার দাড়ি লম্বা রাখা। তবে একাজ করতে গিয়ে বিশ্বরেকর্ড করবেন তা ভাবতে পারেননি কখনো। আবার নিজের সেই রেকর্ড নিজেই ভেঙেছেন সারওয়ান।

কানাডার বাসিন্দা ভারতীয় শিখ সারওয়ান। তার দাড়ি লম্বায় ২.৫৪ মিটার অর্থাৎ প্রায় সাড়ে আট ফুট। ২০০৮ সালে প্রথম বিশ্বের সব থেকে লম্বা দাড়ি থাকার নজির গড়েন সারওয়ান। সেই সময় তার দাড়ির দৈর্ঘ্য ছিল প্রায় আট ফুট। সারওয়ানের আগে এই নজির ছিল সুইডেনের বাসিন্দা বার্গার পেলসের।

jagonews24

আরও পড়ুন: কেকের তৈরি গাউন পরে বিয়ে, কেটে খেল অতিথিরা 

২০১০ সালে ইতালির রোমে লো শো দেই রেকর্ডের সেটে তার দাড়ি পরিমাপ করা হয়। তখন সেটির দৈর্ঘ্য দাঁড়ায় ২.৪৯৫ মিটার (৮ ফুট ২.৫ ইঞ্চি)। দেখা যায় সারওয়ানের দাড়ি লম্বায় আরও বেড়ে আট ফুটের বেশি হয়েছিল। সেই সময় তার দাড়িতে পাক ধরতে শুরু করলেও এখন পুরোটাই সাদা।

সারওয়ান ১৭ বছর বয়স থেকে দাড়ি রাখতে শুরু করেন। তারপর থেকে কখনো দাড়ি কাটেননি তিনি। দাড়ির যত্নে বেশ ঝক্কিও পোহাতে হয় সারওয়ানকে। দাড়ির যত্নে প্রচুর সময় ব্যয় করেন তিনি। প্রতিদিন দাড়িতে শ্যাম্পু এবং কন্ডিশনার লাগান। ভেজা দাড়ি শুকানোর পর তেল এবং জেল দিয়ে চলে পরিচর্যা। সাধারণত তিনি সারাদিন দাড়ি বাঁধার জন্য একটি কাপড় ব্যবহার করেন। তবে বিশেষ অনুষ্ঠান বা ধর্মীয় অনুষ্ঠানে যোগদানের সময় এই কাপড় খুলে দেন।

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।