হাসপাতাল-মানচিত্রসহ মুসলিমদের যত আবিষ্কার

মামুনূর রহমান হৃদয়
মামুনূর রহমান হৃদয় মামুনূর রহমান হৃদয় , ফিচার লেখক
প্রকাশিত: ০৪:২৮ পিএম, ১৫ মে ২০২৩

আমরা অসুস্থতা বোধ করলে হাসপাতালে ছুটে যাই। সেই হাসপাতালের উৎপত্তিস্থল যে মিশরের রাজধানী কায়রোতে তা অনেকের অজানা। আর এই হাসপাতাল স্থাপন করেন একজন মুসলিম। বিশ্বের প্রথম বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে টুথব্রাশ পর্যন্ত সবখানেই রয়েছে মুসলিমদের ভূমিকা। মুসলমানদের এমন অনেক আবিষ্কারের ফলেই আজকের বিশ্ব উন্নত জীবনযাপন করতে পারছে। যেগুলো আধুনিক পৃথিবীর ভিত গড়ে দিয়েছে। এমনই কয়েকটি আবিষ্কারের কথা জানাবো আজ-

প্রথম বিশ্ববিদ্যালয় কারুইয়িন
৮৫৯ সালে প্রিন্সেস ফাতিমা আল ফিরহি মরক্কোর ফেজে প্রথম বিশ্ববিদ্যালয় স্থাপন করেন, যেটি থেকে ডিগ্রি সনদ দেওয়া হতো। পরে তার বোন মারিয়াম বিশ্ববিদ্যালয় সংলগ্ন একটি মসজিদ স্থাপন করেন। পরে পুরো কমপ্লেক্সটির নাম হয় আল কারাওইন মসজিদ এবং বিশ্ববিদ্যালয়। প্রায় ১২০০ বছর পরে এখনো বিশ্ববিদ্যালয়টি তার কার্যক্রম চালিয়ে আসছে। দীর্ঘদিন ধরে মুসলিম ঐতিহ্য শিক্ষার প্রাণকেন্দ্র হয়ে আছে প্রতিষ্ঠানটি। বিশ্বে উচ্চতম শিক্ষা প্রচলনে আল ফিরহি বোনদ্বয়ের এ অবদান আজও মুসলিম নারীদের অনুপ্রেরণা।

jagonews24

আরও পড়ুন: উট কেন বিষধর সাপ খায়? 

হাসপাতাল
হাসপাতাল নেই এমন মানবসভ্যতা আজকের যুগে চিন্তা করা যায় না। মানবসেবার এই উৎকৃষ্ট স্থানটির প্রচলন শুরু হয়েছিল সর্বপ্রথম মুসলিমদের হাত ধরেই। মানুষের চিকিৎসা ও সুস্থতার স্বার্থে এই হাসপাতালের প্রয়োজনীয়তা অনুভব করেছিলেন আহমদ ইবনে তুলুন। তিনি ছিলেন তুলুনিদ সাম্রাজ্যের একজন শাসক। পৃথিবীর ইতিহাসে নবম শতকে মিশরে সর্বপ্রথম হাসপাতাল ব্যবস্থার সূচনা হয়। আহমদ ইবনে তুলুন ৮৭২ সালে মিশরের রাজধানী কায়রোতে ‘আহমদ ইবনে তুলুন হাসপাতাল’ প্রতিষ্ঠা করেছিলেন। ধীরে ধীরে হাসপাতাল ব্যবস্থার ধারণা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে।

গাড়ির স্টিয়ারিং
এখন যে কোনো গাড়ি বা যানবাহনে স্টিয়ারিং দেখা যায়। মুসলমানরাই এ স্টিয়ারিংয়ের প্রচলন করেন। এ আবিষ্কারের ফলে বিপ্লব ঘটেছে যোগাযোগ ব্যবস্থায়। বর্তমানে স্টিয়ারিং যেমন শুধু যান চলাচলে ব্যবহৃত হচ্ছে এমনটি নয়, বরং ভারী জিনিসপত্র উত্তোলনেও ব্যবহার হচ্ছে। ১২শতাব্দীতে আল-জাযারি আবিষ্কৃত এ প্রযুক্তি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে।

আলোকবিদ্যা
আধুনিক আলোকবিদ্যার ভিত্তি রচিত হয়েছিল মুসলমানদের দ্বারা। ১০০০ সালের দিকে ইবনে আল হাইথাম প্রমাণ করেন যে, বস্তু থেকে প্রতিফলিত আলো মানুষের চোখে প্রবেশ করলেই কেবল মানুষ সে বস্তু দেখতে পায়। তার এ ধারণা ইউক্লিড এবং পটোমির ধারণাকে ভুল প্রমাণ করে দেয়। এ দুজন বলেছিলেন, চোখের নির্গত আলো দ্বারাই মানুষ কোনো বস্তু দেখতে পায়। মানুষের চোখের সঙ্গে ক্যমেরার সাদৃশ্যও আবিষ্কার করেন এ বিখ্যত পদার্থবিদ।

jagonews24

আরও পড়ুন: নব্বই দশকের জনপ্রিয় যত কার্টুন সিরিজ 

সার্জারী
সার্জারী আনুমানিক ১০০০ সালের দিকে বিশ্ববিখ্যাত ডাক্তার আল জাহরাওয়ি সার্জারীর উপর প্রায় পনের’শ পৃষ্ঠার একটি এনসাইক্লোপেডিয়া প্রকাশ করেন। পরবর্তী পাঁচশ বছর পর্যন্ত এ বইটি ইউরোপে বিভিন্ন মেডিকেল রেফারেন্স হিসেবে ব্যবহৃত হয়েছে। তিনিই সর্বপ্রথম সিজার অপারেশন করেছিলেন এবং শল্যচিকিৎসায় ব্যবহৃত ফরসেপ’র (শল্যচিকিৎসায় ব্যবহৃত চিমটে বা সাঁড়াশি-জাতীয় অস্ত্র) আবিষ্কারকও তিনি।

মানচিত্র
জ্ঞান-বিজ্ঞানের অন্যান্য ক্ষেত্রের মতো নদ-নদী ও সাগর-মহাসাগরের মানচিত্র তৈরিতে অবদান রাখেন মুসলিমরা। মানচিত্র জগতে মুসলমানদের অবদানের কথা আসলে সর্বপ্রথম আসে আল ইদ্রিসের নাম। সপ্তম শতকে স্পেনে জন্মগ্রহণকারী এই মনীষী সমসাময়িক পৃথিবী সম্পর্কে ব্যাপক জ্ঞান অর্জন করেছিলেন। তার রচিত ‘আল রজারি’ ভূচিত্রাবলী এতই প্রসিদ্ধ লাভ করেছিল যে, সমগ্র ইউরোপ, এশিয়া ও আফ্রিকা তার মানচিত্রকে ওয়ালম্যাপ হিসেবে ব্যবহার করত।

লেখক: শিক্ষার্থী ও গণমাধ্যমকর্মী

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।