বিশ্বের যেসব দেশে রয়েছে সোনার খনি

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১২:১৪ পিএম, ০৫ এপ্রিল ২০২৪

বিশ্বের অন্যতম দামি বস্তুর মধ্যে একটি হচ্ছে সোনা। সোনার তৈরি গয়না নারীদের কাছে যেমন পছন্দের তেমনি মূল্যবান। সোনা শুধু গহনার জন্যই ব্যবহৃত হয় না, বরং মুদ্রাস্ফীতি থেকে রক্ষা করার জন্যও এটি একটি ভালো সমাধান হিসেবেও দেখা হয়। বিশ্বের অনেক দেশেই আছে সোনার খনি। যা সেসব দেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি।

ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের তথ্যের ভিত্তিতে এই পরিসংখ্যান করা হয়েছে।

চলুন দেখে নেওয়া যাক এমন কয়েকটি দেশের সম্পর্কে। সেখানে রয়েছে সোনার খনি-

১. মার্কিন যুক্তরাষ্ট্র

এই তালিকায় প্রথম স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। আমেরিকায় ৮,১৩৩.৪৬ টন সোনা মজুত রয়েছে। এই সোনার মূল্য ৫ লাখ ৪৩ হাজার ৪৯৯.৩৭ মিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় এই পরিমাণ হবে ৫৮ লাখ কোটি টাকার বেশি।

২. জার্মানি

দ্বিতীয় স্থানে রয়েছে জার্মানি। সেখানে ৩ হাজার ৩৫২.৬৫ টন সোনা মজুত রয়েছে। এই সোনার মোট মূল্য ২ লাখ ২৪ হাজার ৩২.৮১ মিলিয়ন ডলার।

৩. ইতালি

তৃতীয় স্থানে রয়েছে ইতালি। ইতালিতে ২ হাজার ৪৫১.৮৪ টন সোনা মজুত রয়েছে। ইতালির কাছে থাকা মোট সোনার মূল্য ১ লাখ ৬৩ হাজার ৮৩৮.১৯ মিলিয়ন ডলার।

৪. ফ্রান্স

সবচেয়ে বেশি সোনার রিজার্ভের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। ফ্রান্সে ২ হাজার ৪৩৬.৮৮ টন সোনা রয়েছে। এই সোনার মূল্য ১ লাখ ৬২ হাজার ৮৪৪.৭২ মিলিয়ন ডলার।

আরও পড়ুন

৫. রাশিয়া

রাশিয়া রয়েছে পঞ্চম স্থানে। সেখানে ২,৩৩২.৭৪ টন সোনা রয়েছে। এই সোনার মূল্য ১ লাখ ৫৫ হাজার ৮৮০ মিলিয়ন ডলার।

৬. চীন

ষষ্ঠ স্থানে রয়েছে চীন। সেখানে বিশ্বের সবচেয়ে বেশি সোনা উৎপাদিত হয়। তাদের সোনার রিজার্ভ ২ হাজার ২৩৫.৩৯ টন। এই সোনার মূল্য ১ লাখ ৪৯ হাজার ৩৭৪.৬১ মিলিয়ন ডলার।

৭. সুইজারল্যান্ড

সপ্তম স্থানে রয়েছে সুইজারল্যান্ড। সেখানে ১ হাজার ৪০ টন সোনা রয়েছে। এই সোনার মূল্য ৬২ হাজার ৫৪৩.৯১ মিলিয়ন ডলার।

৮. জাপান

অষ্টম স্থানে রয়েছে জাপান। এশিয়ার এই দেশে ৮৫৪.৯৭ টন সোনা রয়েছে। মোট মূল্য ৫৬ হাজার ৫৩০.১৫ মিলিয়ন ডলার।

৯. ভারত

ভারত রয়েছে নবম স্থানে। ভারতের কাছে ৮০৩.৫৮ টন সোনা মজুত রয়েছে। এই সোনার মূল্য ৫৩ হাজার ৬৯৭.৩৪ মিলিয়ন ডলার।

১০. নেদারল্যান্ডস

দশম স্থানে রয়েছে নেদারল্যান্ডস। নেদারল্যান্ডের কাছে ৬১২.৪৫ টন সোনার রিজার্ভ রয়েছে। এই সোনার মূল্য ৪০ হাজার ৯২৫.৭৭ মিলিয়ন ডলার।

আরও পড়ুন

সূত্র: ফোর্বস ইন্ডিয়া

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।