বেসরকারি মেডিকেল শিক্ষা পরিচালনার নীতিমালা সংস্কারে কমিটি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:২৪ পিএম, ০২ এপ্রিল ২০১৮
বেসরকারি মেডিকেল শিক্ষা পরিচালনার নীতিমালা সংস্কারে কমিটি

বেসরকারি মেডিকেল কলেজ শিক্ষা পরিচালনা নীতিমালা সংস্কারের লক্ষ্যে সুপারিশ প্রদানের জন্য কমিটি গঠন করা হয়েছে। ছয় সদস্যের এই কমিটির নেতৃত্বে রয়েছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার সচিবালয়ে বেসরকারি মেডিকেল কলেজ পরিচালনা নীতিমালা সংস্কার সংক্রান্ত এক সভায় এ কমিটি গঠন করা হয়। সভায় সভাপতিত্ব করেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

কমিটিতে চিকিৎসা শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব ফয়েজ আহম্মেদ, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. ইসমাইল খান, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি অধ্যাপক ডা. সহিদুল্লা, স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. আব্দুর রশিদ সদস্য হিসেবে থাকবেন। অার স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম বদরুন্নেসা সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

কমিটিকে আগামী ৩০ দিনের মধ্যে বিদ্যমান নীতিমালা পর্যালোচনা করে সংশোধনের সুপারিশ প্রতিবেদন জমা দেয়ার জন্য নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

সভায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, মেডিকেল শিক্ষার মান ঊর্ধ্বে রাখতে সরকার সবসময় কঠোর অবস্থানে রয়েছে। জনগণের জন্য মানসম্মত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে দক্ষ চিকিৎসকের কোনো বিকল্প নেই। এজন্য চিকিৎসা শিক্ষার মান নিয়ে কোনো আপস করা হবে না। মানহীন মেডিকেল কলেজগুলো বন্ধ করতেও সরকার দ্বিধা করবে না।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাও জনগণের দোরগোড়ায় আধুনিক স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়ার জন্যে বেসরকারি মেডিকেল কলেজগুলোর মান উন্নয়নের নির্দেশ দিয়েছেন। কলেজ পরিচালনা নীতিমালা সংশোধন করে তা দ্রুত বাস্তবায়ন করা প্রয়োজন।

সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেকসহ মন্ত্রণালয় ও অধিদফতরের ঊধ্র্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এমইউ/জেডএ/এমএস