হাজিদের শতভাগ চিকিৎসা নিশ্চিত করা হবে : স্বাস্থ্যমন্ত্রী

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৭:৪২ পিএম, ১৮ জুন ২০১৯

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, এবার সৌদি আরবে বাংলাদেশের হাজিদের শতভাগ চিকিৎসাসেবা নিশ্চিত করা হবে। মঙ্গলবার রাজধানীর তোপখানা রোডে বিএমএ ভবনে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে হজ চিকিৎসক দলের সদস্যরা উপস্থিত ছিলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে এ বছর ১ লাখ ২৭ হাজার মানুষ হজ পালন করতে পবিত্র নগরী মক্কায় গমন করছেন। তাদের মধ্যে অধিকাংশই প্রবীণ। সেখানে তারা ছোটখাটো অসুখ থেকে শুরু করে হার্ট, ডায়াবেটিস, কিডনিসহ নানাবিধ রোগে পড়তে হতে পারেন। সৌদি আরবে ধর্মপ্রাণ মুসল্লিদের চিকিৎসাসেবা নিশ্চিত করতেই চিকিৎসক, নার্স, টেকনিশিয়ানসহ একটি বড় দল সরকারের নিজস্ব অর্থায়নে পাঠানো হচ্ছে।

চিকিৎসকদের উদ্দেশ্যে তিনি বলেন, সেখানে গিয়ে ধর্মপ্রাণ মুসল্লিদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে হবে। কোনো একজন হাজিও যেন চিকিৎসাসেবা থেকে বঞ্চিত না হন এবং শতভাগ চিকিৎসাসেবা যেন নিশ্চিত হয়।

উল্লেখ্য, চলতি বছর চিকিৎসক, নার্স, ল্যাবরেটরি টেকনিশিয়ানসহ ২৩০ সদস্যের মেডিকেল টিম গঠন করা হয়েছে। হজ চিকিৎসক দলে ১০৫ জন চিকিৎসক, ৭৫ নার্স, ৪০ ফার্মাসিস্ট এবং ১০ জন ওটি ও ল্যাবরেটরি সহকারী রয়েছেন।

অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এমইউ/জেডএ/পিআর

আপনার মতামত লিখুন :