দুই ডোজ নিয়ে আক্রান্ত হলে ৬ সপ্তাহ পর মিলবে বুস্টার

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০২:৫০ পিএম, ৩০ জানুয়ারি ২০২২
দুই ডোজ নিয়ে আক্রান্ত হলে ৬ সপ্তাহ পর পাওয়া যাবে বুস্টার ডোজ

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম বলেছেন, করোনা সংক্রমণরোধে যারা এরই মধ্যে দুই ডোজ টিকা নিয়েছেন এবং বুস্টারের জন্য আবেদন করে বার্তা পেয়েছেন, তাদের মধ্যে কেউ আক্রান্ত হলে শনাক্ত হওয়ার ছয় সপ্তাহ পরে বুস্টার ডোজ দিতে পারবেন।

রোববার (৩০ জানুয়ারি) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের ভার্চুয়ালি বুলেটিনে করোনাভাইরাসের সর্বশেষ পরিস্থিতি নিয়ে তিনি এসব কথা বলেন। দেশে করোনা রোগীর সংখ্যা ক্রমাগত বাড়ছে। রোগীর সংখ্যা বাড়লেও তাদের সরকারি-বেসরকারি হাসপাতালগুলো শতভাগ প্রস্তুত। কিন্তু ক্রমাগত রোগীর সংখ্যা বাড়তে থাকলে তা সামাল দেওয়া কঠিন হয়ে পড়বে।

এদিকে ১২ বছর বয়সী শিশুদেরও করোনাভাইরাসের টিকা দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। একইসঙ্গে ৪০ বছর বয়সীরা পাবেন করোনা টিকার বুস্টার ডোজ।

তিনি বলেন, এখন পর্যন্ত ৫০ বছরের বেশি বয়সীদের বুস্টার ডোজ দেওয়ার সিদ্ধান্ত হলেও টিকা দেওয়ার হার কম হওয়ায় এখন তা ৪০ বছরে নামিয়ে আনা হয়েছে। আজ থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হবে।

জাহিদ মালেক বলেন, আমরা এখন পর্যন্ত ৫০ বছর পর্যন্ত বুস্টার ডোজ দিচ্ছি। কিন্তু আমরা খুব বেশি পরিমাণ সাড়া পাচ্ছি না। এখন পর্যন্ত খুবই কম সংখ্যক মানুষ বুস্টার ডোজ নিয়েছেন। তাই এখন থেকে ৪০ বছরেও পাবে বুস্টার ডোজ। আমাদের হাতে এখন নয় কোটি টিকা রয়েছে।

এমআরএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।