সার্কাসের মধ্যে খাঁচা থেকে বেরিয়ে গেল বাঘ, অতঃপর ...

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:০১ পিএম, ২৮ নভেম্বর ২০১৭

ছুটির দিনে মাঠের মধ্যে সার্কাস দেখতে ভিড় করেছিলেন কয়েকশ মানুষ। হঠাৎ খাঁচা থেকে বেরিয়ে আসে দু’টি বাঘ। খাঁচা থেকে বেরিয়ে সামনের ভিড়ের দিকে এগিয়ে গেল বাঘ দুটি। আর প্রাণ ভয়ে ছুটতে লাগলেন সবাই।

বাঘের আঁচড়ে আহত হয়েছে দু'জন শিশু। হুড়োহুড়িতে আহত হয়েছেন আরও অনেকেই। সম্প্রতি ঘটনাটি ঘটেছে চীনের শানজি প্রদেশের লিনফেন অঞ্চলে।

হামলার ঘটনাটি ক্যামেরাবন্দি করে রেখেছিলেন প্রত্যক্ষদর্শীদের বেশ কয়েকজন। পরে সেই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে ভাইরাল হয়ে পড়েছে।

জানা গেছে, সার্কাসে অন্যান্য প্রাণীর সঙ্গে ছিল বাঘের খেলাও। শিশু থেকে বৃদ্ধ সবাই বাঘের খেলা দেখতে ভিড় জমিয়েছিলেন খোলা মাঠে। এমন সময়েই ঘটে অঘটন।

দরজা খোলা পেয়ে হঠাৎ করেই ছুটে বাইরে বেরিয়ে আসে দু’টি বাঘ। এমনকি রিং মাস্টার লাঠি হাতে তাদের নিয়ন্ত্রণের চেষ্টা করলেও তাতে কোনো কাজ হয়নি।

বারবার ভিড়ের দিকে ধেয়ে যেতে দেখা যায় বাঘ দু’টিকে। প্রত্যক্ষদর্শীরা জানান, এই ছোটাছুটির সময়ই বাঘের আঁচড়ে আহত হয় দু’জন শিশু। পরে স্থানীয় হাসপাতালে নিয়ে গিয়ে তাদেরকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

তবে, সামাজিক যোগাযোগের মাধ্যমে ভিডিওটি ছড়িয়ে পড়ার পর সমালোচনার ঝড় ওঠে। এভাবে বন্যপ্রাণীদের দিয়ে খেলা দেখানো নিষিদ্ধ হওয়া উচিত বলেও মন্তব্য করেন অনেকেই।

খোলা মাঠে ভিড়ের মধ্যে বাঘের খেলা দেখানোর আগে সতর্কতা কেন নেয়া হল না, সেই প্রশ্নও উঠেছে। তবে সার্কাস কর্তৃপক্ষ এ ব্যাপারে এখনও মুখ খোলেনি। আনন্দবাজার।

কেএ/এমএস

আপনার মতামত লিখুন :