জেরুজালেম ইস্যুতে কথা বলতে সৌদি যাচ্ছেন আব্বাস

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৩৩ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৭

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এবং ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমানের সঙ্গে আলোচনার জন্য সৌদি আরবে যাচ্ছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। মঙ্গলবার মাহমুদ আব্বাস রিয়াদে পৌঁছানোর ব্যাপারে শিডিউল নির্ধারণ করা হয়েছে।

সোমবার ভয়েস অব প্যালেস্টাইন রেডিওকে রিয়াদে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত বাসাম আল আঘা জানান, পবিত্র ভূমি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার বিষয়টি আলোচনায় সর্বোচ্চ গুরুত্ব পাবে।

তবে গত মাসে গুজব ছড়িয়েছিল, আব্বাসকে চাপ দিচ্ছেন সৌদি কর্মকর্তারা। বাসাম আল আঘা এ ব্যাপারে সাফ জানিয়ে দেন, এটা একেবারেই ভিত্তিহীন। ফিলিস্তিনের সঙ্গে সৌদি আরবের যে সুসম্পর্ক রয়েছে তাতে চিড় ধরাতেই এ ধরনের অপপ্রচার চালানো হয়েছে।

প্রসঙ্গত, গত ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট। এছাড়া তেল আবিব থেকে মার্কিন দূতাবাস সরিয়ে জেরুজালেমে নিয়ে যাওয়ারও ঘোষণা দেন তিনি।

ট্রাম্পের ওই ঘোষণার পর থেকেই জেরুজালেম, ফিলিস্তিনসহ সারাবিশ্বেই বিক্ষোভ, নিন্দার ঝড় বইছে। বিশ্বের অনেক নেতাই সমালোচনা করেছেন ট্রাম্পের।

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে দ্বন্দ্ব সমাধানের প্রধান উপায় হিসেবে ভাবা হয় জেরুজালেমকে। ফিলিস্তিনের মানুষরা ভাবে অধিকৃত পূর্ব জেরুজালেম ফিলিস্তিনের ভবিষ্যৎ রাজধানী হবে।

সূত্র : আনাদলু অ্যাজেন্সি

কেএ/আইআই

আপনার মতামত লিখুন :