আমিরাতে ১ জানুয়ারি থেকে ভ্যাট কার্যকর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৪৯ এএম, ২১ ডিসেম্বর ২০১৭

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে আগামী ১ জানুয়ারি থেকে মূল্য সংযোজন কর (ভ্যাট) কার্যকর হচ্ছে। ভ্যাট কার্যকরের এ সিদ্ধান্ত বিলম্বের কোনো কারণ নেই বলে জানিয়েছে দেশটির অর্থ-কল্যাণবিষয়ক মন্ত্রণালয়।

আমিরাতের অর্থ-কল্যাণবিষয়ক প্রতিমন্ত্রী ওবাইদ হুমাইদ আল তায়ের বলেছেন, আগামী ১ জানুয়ারি থেকে ভ্যাট কার্যকর হবে এবং সরকার ভ্যাট কার্যকর সংক্রান্ত সব ধরনের প্রস্তুনি সম্পন্ন করেছে।

মঙ্গলবার ফেডারেল ন্যাশনাল কাউন্সিলের (এফএনসি) এক অধিবেশনে তিনি এ তথ্য জানান। এফএনসি’র স্পিকার অমল আল কুবাইসির সভাপতিত্বে অনুষ্ঠিত ওই অধিবেশনে কাউন্সিলের সদস্যরা ব্যবসা-বাণিজ্যে ভ্যাট কার্যকরে সরকারের প্রস্তুতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। এছাড়া জাতীয় অর্থনীতিতে ভ্যাটের প্রভাব নিয়েও সদস্যরা মন্ত্রীর কাছে তাদের উদ্বেগের কথা জানান।

প্রতিমন্ত্রী ওবাইদ হুমাইদ আল তায়ের বলেন, মূল্য সংযোজন কর আরোপ দেশের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে একটি ঐতিহাসিক পদক্ষেপ। অর্থনৈতিক স্থিতিশীলতা অর্জনের ক্ষেত্রে এটি সহায়ক ভূমিকা পালন করবে বলেও প্রত্যাশা করেন তিনি।

তবে দেশটির ব্যাংক খাত মূল্য সংযোজন কর কার্যকরে এই মুহূর্তে প্রস্তত নেই বলে মন্তব্য করেছেন সংযুক্ত আরব আমিরাত ব্যাংক ফেডারেশনের চেয়ারম্যান আব্দুল আজিজ আব্দুল্লা আল ঘুহাইর। তিনি বলেন, ব্যাংক খাতে ভ্যাট কার্যকরে আরো ছয় মাসের সময় প্রয়োজন।

তবে ভ্যাট আরোপের কারণে মানুষের জীবন-যাত্রায় বড় ধরনের কোনো নেতিবাচক প্রভাব পড়বে না বলে মন্তব্য করেছেন ওবাইদ হুমাইদ।

সূত্র : অ্যারাবিয়ান বিজনেস।

এসআইএস/জেআইএম

আপনার মতামত লিখুন :