মহাকাশে ৩১ উপগ্রহ উৎক্ষেপণ ইসরোর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৫৪ এএম, ১২ জানুয়ারি ২০১৮
মহাকাশে ৩১ উপগ্রহ উৎক্ষেপণ ইসরোর

ইতিহাসের সাক্ষী হলো ভারতবাসী। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো একসঙ্গে ৩১টি কৃত্রিম উপগ্রহকে মহাকাশে পাঠিয়েছে। শুক্রবার স্থানীয় সময় সকাল সাড়ে নয়টায় ১০০ তম কৃত্রিম উপগ্রহ স্থাপন করা হয়েছে। পিএসএলভি (পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল) সি-৪০/কার্টোস্যাট ২ সিরিজের মাধ্যমেই কৃত্রিম উপগ্রহগুলো মহাকাশে পাঠানো হয়েছে।

২০১৭ সালের ৩১ আগস্ট এই রকেট ব্যবহার করে ব্যর্থ হয়েছিল ইসরো। তাই প্রস্তুতি এবার আরও জোরদার করেছিল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। মহাকাশে নজরদারি চালানোর জন্য ভারত কার্টোস্যাট ২ সিরিজের স্যাটেলাইট ছাড়ল। যদিও পিএসএলভি এই নিয়ে ৪২ বার মহাকাশে পাড়ি দিল। চতুর্থ পর্যায়ের এই ইঞ্জিনটিতে রয়েছে ‘মাল্টিপল বার্ন টেকনোলজি’। অর্থাৎ ৩১ টি কৃত্রিম উপগ্রহকে মহাকাশে পাঠানোর সময় ইঞ্জিনটি ৮ মিনিট ধরে কাজ করেছে।

আবার পরবর্তী আট মিনিট তা বন্ধ থাকবে। কৃত্রিম উপগ্রহগুলোকে কক্ষপথে স্থাপন করে ফের চালু করা হবে। শুক্রবার শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়। ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, ৪৪ দশমিক ৪ মিটার দীর্ঘ রকেট পিএসএলভি-৪০ থেকে উৎক্ষেপণ করা এই উপগ্রহগুলির মধ্যে কার্টোস্যাট-২, ভারতের একটি ন্যানো স্যাটেলাইট, একটি মাইক্রো স্যাটেলাইট এবং ২৮টি বিদেশি স্যাটেলাইট রয়েছে।

বিদেশি স্যাটেলাইটগুলোর মধ্যে কানাডা, ফিনল্যান্ড, কোরিয়া, ফ্রান্স, ব্রিটেন এবং যুক্তরাষ্ট্রের ২৫টি ন্যানো এবং তিনটি মাইক্রো স্যাটেলাইট রয়েছে। ৩১টি স্যাটেলাইটের ওজন ১৩২৩ কিলোগ্রাম।

টিটিএন/এমএস