দেশ ত্যাগ করেনি রোহিঙ্গারা : মিয়ানমারের সাবেক জেনারেল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৩১ পিএম, ১৯ জানুয়ারি ২০১৮

মিয়ানমারের বৌদ্ধরা দেশটির রোহিঙ্গা মুসলিমদের ঘৃণা করেন না। এদের অধিকাংশই দেশটিতে শান্তিতে বসবাস করছেন। দেশটির অবসরপ্রাপ্ত জেনারেল এবং বর্তমান পার্লামেন্টের সদস্য হ্লা হতেই উইন চ্যানেল নিউজ এশিয়ার কাছে বিরল একটি সাক্ষাতকারে এ তথ্য জানিয়েছেন।

মিয়ানমারের সেনা, নৌ এবং বিমান বাহিনীর সাবেক প্রধান জেনারেল হ্লা হতেই উইন বলেন, দেশের বেশিরভাগ রোহিঙ্গাই দেশ ছেড়ে পালিয়ে যাননি।

রোহিঙ্গাদের বাঙালী বলে উল্লেখ করে এই সাবেক জেনারেল বলেন, ৬০ ভাগ বাঙালীই আমাদের রাখাইনের স্থানীয় জনগোষ্ঠীর সঙ্গে শান্তিতে বসবাস করছেন। রোহিঙ্গারা দেশ ত্যাগ করেননি বলেও উল্লেখ করেন তিনি।

তবে রাখাইনে ৬০ ভাগ রোহিঙ্গা আছেন এমন তথ্য তিনি কোথায় পেলেন সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি জেনারেল হ্লা। জাতিসংঘের এক হিসাব অনুযায়ী, গত আগস্টে রাখাইনে সেনা অভিযান শুরু হওয়ার পর থেকে সাড়ে ছয় লাখের বেশি রোহিঙ্গা নিজেদের দেশ ছেড়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। ৩০টি পুলিশ চেক পোস্ট এবং একটি সেনা ঘাঁটিতে রোহিঙ্গা বিদ্রোহী সংগঠন আরসার হামলার ঘটনাকে কেন্দ্র করে অভিযান চালায় সেনাবাহিনী।

বিভিন্ন মানবাধিকার সংগঠন জানিয়েছে, রাখাইনের বিভিন্ন গ্রামে সেনাবাহিনীর অভিযানে তিন শতাধিক বিদ্রোহী এবং কয়েক হাজার বেসামরিক রোহিঙ্গা নিহত হয়েছে।

রোহিঙ্গাদের বিরুদ্ধে সেনাবাহিনীর অভিযানকে জাতিগত নিধনযজ্ঞ বলে অভিযোগ করেছে জাতিসংঘ। কিন্তু এ ধরনের অভিযোগ অস্বীকার করেছেন হ্লা হতেই উইন।

তিনি জোর দিয়ে বলেছেন, অন্যায়ভাবে হত্যাকাণ্ড চালানো হয়েছে এমন খবরের সত্যতা প্রমাণ হলে তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রস্তুত রয়েছে সেনাবাহিনী। রোহিঙ্গা নারীদের ধর্ষণ এবং বেসামরিক নাগরিকদের হত্যার অভিযোগও অস্বীকার করেছেন এই সাবেক জেনারেল।

হ্লা হতেই উইন বলেন, স্বাভাবিকভাবেই আমরা মুসলিমবিরোধী নই। আমরা শান্তিপূর্ণভাবে একত্রে বসবাস করছি। বেশিরভাগ মুসলিমই শান্তিতে বাস করতে চায়।

টিটিএন/এমএস

আপনার মতামত লিখুন :