দক্ষিণ চীন সাগরে সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে মার্কিন রণতরী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:২৭ পিএম, ২১ জানুয়ারি ২০১৮

বিতর্কিত দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র বিধ্বংসী রণতরী প্রবেশ করেছে বলে শনিবার জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। এই ঘটনায় চীনের সার্বভৌমত্ব লঙ্ঘন হয়েছে এবং বেইজিং তাদের সার্বভৌমত্ব রক্ষায় যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। খবর রয়টার্স।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ইউএসএস হপার রণতরীটি চীনের হুয়ানজিয়ান দ্বীপের ১২ নটিক্যাল মাইলের মধ্যে প্রবেশ করে। স্কারবোরোহ শোয়াল নামে পরিচিত ওই এলাকা ফিলিপাইনও নিজেদের বলে দাবি করে থাকে।

সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি প্রতিহত করতে চীনের সহযোগিতা চেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চীনের সঙ্গে সহযোগিতার সম্পর্ক স্থাপনের আশাব্যক্ত করার পরেই বিতর্কিত দক্ষিণ চীন সাগরে সর্বশেষ নৌ অভিযান চালালো যুক্তরাষ্ট্র।

স্কারবোরোহ শোয়ালের ১২ নটিক্যাল মাইলের মধ্যে ইউএসএস হোপার প্রবেশের বিষয়টি নিশ্চিত করেছেন দুই মার্কিন কর্মকর্তা। নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তারা বলেন, আন্তর্জাতিক নিয়ন মেনেই নিয়মমাফিক টহল দিয়েছে রণতরীটি।

পেন্টাগনের তরফ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি। তবে তারা জানিয়েছে, এ ধরণের অপারেশ তাদের নিয়মমাফিক টহলেরই অংশ।

চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং জানিয়েছেন, ইউএসএস হপার চীনের সার্বভৌমত্ব ও নিরাপত্তা স্বার্থ লঙ্ঘন করেছে এবং চীনা জাহাজ এবং এর কর্মকর্তাদের জন্য এই ঘটনাকে হুমকি হিসেবে দেখা হচ্ছে।

টিটিএন/পিআর

আপনার মতামত লিখুন :