নাজিব রাজাকের ব্যঙ্গাত্মক কার্টুন আঁকায় কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৯ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৮

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকের ব্যঙ্গাত্মক একটি কার্টুন আঁকার অভিযোগে দেশটির এক শিল্পীকে এক মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। হায়েনার অবয়বে নাজিব রাজাকের ওই কার্টুন আঁকার জেরে বিরোধীদলীয় মানবাধিকার কর্মী ও শিল্পীর কারাদণ্ড দেয়ার ঘটনাকে বাক স্বাধীনতার জন্য উদ্বেগজনক বলে সমালোচনা করেছেন বিরোধীরা।

দক্ষিণ-পূর্ব এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ মালয়েশিয়া ভুয়া সংবাদের লাগাম টানতে সম্প্রতি একটি আইনে সংশোধনী আনার পরিকল্পনার ঘোষণা দিয়েছে।

আইন-শৃঙ্খলা ও নিরাপত্তা ব্যবস্থা বিঘ্নিত করে তুলতে পারে এমন অনলাইনে পোস্ট ও বিভিন্ন কনটেন্ট পোস্টকারীদের বিরুদ্ধে দণ্ড ও আর্থিক জরিমানার বিধানের কথা ভাবছে দেশটি। সর্বশেষ এ শিল্পীর দণ্ড দেশটিতে অনলাইনে সরকারবিরোধী কার্যকলাপের বিরুদ্ধে কঠোর অবস্থানের ইঙ্গিত।

কুৎসিত, কুরুচিপূর্ণ, মিথ্যা, হুমকি বা হয়রানি করার উদ্দেশ্যে বিরক্তিকর, অবমাননাকর কনটেন্ট ছড়ানোর অভিযোগে শিল্পী ফাহমি রেজাকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

এক মাসের কারাদণ্ডের পাশাপাশি তাকে ৩০ হাজার মালয়েশিয়ান রিঙ্গিত জরিমানা করা হয়েছে। তবে তার আইনজীবী সিয়াহরেজান জোহান বলেছেন, কিসের ভিত্তিতে সাজা দিয়েছেন সে ব্যাপারে কোনো কিছু জানাননি। আমরা সাজার বিরুদ্ধে আপিল করেছি।

সূত্র : আরব নিউজ।

এসআইএস/আইআই

আপনার মতামত লিখুন :