সিরিয়ায় হামলায় নিন্দা জানানোর ভাষা নেই: ‘ফাঁকা’ বিবৃতি ইউনিসেফের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:১৪ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৮

সিরিয়ার পূর্বাঞ্চলের ঘোওটা ও দামেস্কে শিশুদের ওপর বর্বর হামলা ও শতাধিক প্রাণহানির ঘটনার নিন্দা কোনো ভাষায়ই প্রকাশের উপযোগী নয় বলে জানিয়ে একটি ফাঁকা বিবৃতি প্রকাশ করেছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ।

ফাঁকা ওই বিবৃতিটি দিয়েছেন ইউনিসেফের আঞ্চলিক পরিচালক গির্ট কাপ্পালার। বিবৃতির শুরুতে বলা হয়েছে, ‘শিশুদের হত্যার ঘটনায় তাদের বাবা-মা, প্রিয়জনদের কাছে কোনো শব্দই উপযুক্ত হবে না।’

বিবৃতিতে ১০টি ফাঁকা লাইন রাখা হয়েছে। উদ্ধৃতিতে যে শব্দ নেই সেটিও নির্দেশ করা হয়েছে। ফাঁকা বিবৃতির কারণ ব্যাখ্যা করা হয়েছে শেষে।

এতে বলা হয়েছে, ‘ইউনিসেফ এই ফাঁকা বিবৃতিতে প্রকাশ করেছে। শিশুদের ভোগান্তি ও আমাদের নিন্দা জানানোর আর ভাষা নেই।’

‘যারা ভোগান্তি বাড়াচ্ছে তারা কি তাদের বর্বর কাজকে এখনো সমর্থন করে?’

প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুগত বাহিনী কয়েক বছর ধরে পূর্বাঞ্চলীয় ঘোওটা শহরে প্রায় চার লাখ বেসামরিক মানুষকে অবরুদ্ধ করে রেখেছে। কিন্তু চলতি বছরে সেখানকার পরিস্থিতি আরো মারাত্মক আকার ধারণ করেছে এবং ওই এলাকায় হামলা তীব্র হয়েছে।

বেসামরিক এলাকা অবরুদ্ধ করে রাখার কৌশল এবং নির্বিচারে হামলা আন্তর্জাতিকভাবে অনুমোদিত ‘যুদ্ধের নিয়ম-নীতির’ লঙ্ঘন।

ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, ‘সোমবার রাতভর ও মঙ্গলবার সকালে পূর্বাঞ্চলের ঘোওটায় বিমান হামলা চালিয়েছে সিরিয়ার সরকারপন্থী বাহিনী।’ বিমান হামলা, রকেট নিক্ষেপ ও গোলাবর্ষণে শতাধিক মানুষের প্রাণহানি ঘটেছে। এদের মধ্যে অনেক শিশু রয়েছে।

সূত্র : রয়টার্স।

এসআইএস/আরআইপি

আপনার মতামত লিখুন :