কারাবন্দি মুরসির প্রাণহানির শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:২১ পিএম, ২৮ মার্চ ২০১৮

মিসরে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি চিকিৎসার অভাবে কারাগারে মৃত্যুবরণ করতে পারেন বলে শঙ্কা প্রকাশ করেছে ব্রিটেনের সংসদীয় কমিটি।

ব্রিটিশ দৈনিক দ্য টাইমস দেশটির কয়েকজন সংসদ সদস্য ও আইনজীবীর বরাত দিয়ে এ শঙ্কার কথা জানিয়েছে। মোহাম্মদ মুরসি বেশ কিছু রোগে ভুগছেন। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও লিভার সমস্যায় ভুগলেও তার সঠিক চিকিৎসা হচ্ছে না।

দেশটির সাবেক এই প্রেসিডেন্ট বর্তমানে রাজধানী কায়রোর একটি কারাগারের নির্জন সেলে বন্দি রয়েছেন।

টাইমস বলছে, খারাপ আচরণ এবং চিকিৎসার অভাবে মুরসির জীবন এখন হুমকির মুখে রয়েছে। কয়েকটি মামলায় মুরসিকে ৪৮ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

মিসর সরকার অভিযোগ করেছে, মুরসি হত্যা ও সহিংসতায় উসকানি দেয়ার পাশাপাশি অন্য দেশের জন্য গোয়েন্দাবৃত্তি করেছেন।

২০১১ সালে দেশটিতে ব্যাপক সহিংসতার অভিযোগে দায়েরকৃত মামলায় মুরসির বিরুদ্ধে মৃত্যুদণ্ডের আদেশ দেন দেশটির আদালত। পরে তা বাতিল করে পুনর্বিচারের আদেশ দিয়েছিলেন।

চার বছরের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হলেও মাত্র এক বছরের মাথায় সেনা অভ্যুত্থানের মুখে ২০১৩ সালে ক্ষমতা থেকে বিদায় নেন মুরসি। পরে মিসরের এই প্রেসিডেন্টের রাজনৈতিক দল মুসলিম ব্রাদারহুডকে নিষিদ্ধ ঘোষণা করা হয়।

সরকারবিরোধী ব্যাপক আন্দোলনের সময় ২০১১ সালে দেশটির হাজার হাজার নাগরিককে কারাবন্দি ও শত শত নাগরিককে হত্যার অভিযোগ উঠে তৎকালীন ক্ষমতাসীন মুরসি সরকারের বিরুদ্ধে। একই সঙ্গে কারাবন্দিদের বিরুদ্ধে গণআদালতে বিচারও শুরু হয়।

এসআইএস/এমএস

আপনার মতামত লিখুন :