‘বন্ধু অ্যাপে’ ঘরে বসেই থানায় জিডি

মনিকা সাহা
মনিকা সাহা মনিকা সাহা , কলকাতা প্রতিনিধি কলকাতা
প্রকাশিত: ০৫:৪৮ পিএম, ০৯ জুলাই ২০১৮

কলকাতা পুলিশের অভিনব সংযোজন ‘বন্ধু অ্যাপ’। জরুরি কাগজপত্র হারালে থানায় আসার ভোগান্তি থেকে মুক্তি দিতেই কলকাতা পুলিশের পক্ষ থেকে এই অ্যাপটি চালু করা হয়েছে।

মোবাইল, আধার কার্ড অথবা সরকারি কাগজপত্র হারিয়ে গেলেই পুলিশের কাছে জেনারেল ডায়েরি করাতে হয়। তার জন্য যেতে হয় সংশ্লিষ্ট থানায়। আবার থানায় গিয়ে অনেকে ঝামেলায়ও পড়ে।

লিখিত অভিযোগ দিতে হয়। কি জিনিস, কোন জায়গা থেকে হারিয়েছে, তা জানাতে হয়। তার বদলে থানার পক্ষ থেকে দেয়া হয় একটি জেনারেল ডায়েরি নম্বর। কিন্তু নানান ব্যস্ততার কারণে অনেকের পক্ষেই থানায় যাওয়া সম্ভব হয়ে উঠে না। আর থানায় গেলেও সেটা হয়ে ওঠে সময় সাপেক্ষ ব্যাপার।

জেনারেল ডায়েরির বিষয়টি অনেকটা সুবিধাজনক করতে কলকাতা পুলিশের এই নতুন ভাবনা। মোবাইলে ‘বন্ধু অ্যাপ’ ডাউনলোড করলেই থানায় ডায়েরির সুবিধা নেয়া যাবে ঘরে বসে।

ল্যাপটপ, আধার কার্ডের মতো জিনিস হারালে এই ‘বন্ধু অ্যাপের মাধ্যমেই থানায় ডায়েরি করা যাবে এবং ডায়েরি নম্বরও সঙ্গে সঙ্গেই দিয়ে দেয়া হবে বলে জানানো হয়েছে কলকাতা পুলিশের পক্ষ থেকে। ফলে সাধারণ মানুষের সময় ও ভোগান্তি অনেকটাই কমবে বলে বিশ্বাস কলকাতা পুলিশের।

এমআরএম/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]