তামিলনাড়ুর ৫ বারের মুখ্যমন্ত্রী করুণানিধির মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৮ পিএম, ০৭ আগস্ট ২০১৮

ভারতের তামিলনাড়ু অঙ্গরাজ্যের পাঁচবারের নির্বাচিত মুখ্যমন্ত্রী এম করুণানিধি মারা গেছেন। দীর্ঘ ছয় দশক ধরে তামিল রাজনীতি নিয়ন্ত্রণ করে আসা ডিএমকের পার্টির এই নেতা শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মঙ্গলবার।

৪৯ বছর বয়সে রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে প্রথমবারের মতো নির্বাচিত হন তামিলনাড়ুর জনপ্রিয় এই রাজনীতিক। তারপর থেকে রাজ্যের নির্বাচনে যতবার প্রতিদ্বন্দ্বিতা করেছেন ততবারই জয় পেয়েছেন তিনি।

৯৪ বছর বয়সী করুণানিধি গত কয়েকদিন ধরে চেন্নাইয়ের কাবেরি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। মঙ্গলবার সন্ধ্যা ৬ট ১০ মিনিটে হাসপাতালেই মারা যান তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, রাজ্যের রাজনীতিতে শুরুর দিকে এমজি রামাচন্দ্রণ ও পরে জয়ললিতার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছেন করুণানিধি। তার মৃত্যুর খবরে কর্মী-সমর্থকদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে।

গত ২৯ জুলাই করুণানিধির শারীরিক অবস্থা অত্যন্ত খারাপ হতে থাকে। চিকিৎসকরা জানিয়েছিলেন, বয়সের ভারে শারীরিক অবনতি ঘটেছে তার।

ডিএমকের জনপ্রিয় এই নেতার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিভিন্ন রাজনৈতিক দলের নেতারাও শোক প্রকাশ করেছেন। বুধবার করুণানিধিকে শেষ শ্রদ্ধা জানাতে চেন্নাইয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যাওয়ার কথা রয়েছে।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।