শরীরজুড়ে মৌমাছি নিয়ে দাঁড়িয়ে রইলেন ৮০ মিনিট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:২৫ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০১৮

রীতিমতো সেলেব্রিটি বনে গেছেন সৌদির মৌচাষি জুহায়ের ফাতানি। ঝাঁকে ঝাঁকে মৌমাছি তার শরীরজুড়ে চাক বেঁধে আছে। এমনকি তার চোখ-মুখও ঢেকে ফেলেছে। কিন্তু তিনি এক ঘণ্টারও বেশি সময় এভাবেই দাঁড়িয়ে ছিলেন।

কয়েক হাজার মৌমাছি এসে তার শরীরে বসছে, উড়ে যাচ্ছে। এভাবে ৮০ মিনিট কাটিয়েছেন তিনি। ইন্টারনেটে এই ছবি ভাইরাল হতেই বিখ্যাত হয়ে গেছেন জুহায়ের। এই মৌচাষির শরীর চাদরের মতো ঢেকে রেখেছিল প্রায় ৪৯ কেজি ওজনের কয়েক হাজার মৌমাছি।

এ সময় মৌমাছি তার শরীরে হুল ফুটিয়েছে। এমনকি তার নিঃশ্বাসও বন্ধ হয়ে যাচ্ছিল। জুহায়ের জানান, মৌমাছিগুলো তার পায়ে হুল ফুটিয়েছে। ৮০ মিনিটের বেশি মৌমাছির এই চাদর সহ্য করা তার পক্ষে আর সম্ভব হচ্ছিল না। তাছাড়া মৌমাছির জন্য তিনি কথাও বলতে পারছিলেন না।

Saudi-beekeeper-2

তবু জুহায়ের জানান, তিনি মৌমাছি নিয়ে কাজ করতে ভালোবাসেন। তার কথায়, মৌমাছি আতঙ্কের কারণ হলেও মানুষের জন্য উপকারী। জুহায়ের সৌদি বি-কিপারর্স কমিটির সদস্য। তিনি যে কাজ করেছেন তা অনেকের পক্ষেই দুঃস্বাধ্য ব্যাপার।

বাদশা আব্দুল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কাজ করেছেন তিনি। মৌমাছি নিয়ে তিনি যখন প্রথম কাজ করেন, তখন তার মাত্র তিনটি মৌচাক ছিল। এখন তার মৌচাক ৩০ টি। এসব মৌচাক থেকে তিনি আটশো কেজির বেশি মধু পেতে পারেন।

টিটিএন/পিআর

আপনার মতামত লিখুন :