ইরান-আমিরাত সম্পর্কে উত্তেজনা, চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২১ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০১৮

ইরানের সামরিক বাহিনীর কুচকাওয়াজে সন্ত্রাসী হামলা নিয়ে বিতর্কিত মন্তব্য করায় তেহরানে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। রোববার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় আমিরাতের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব জারি করেছে বলে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন প্রেস টিভির খবরে বলা হয়েছে।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স বলছে, ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের আহভাজ শহরে সামরিক কুচকাওয়াজে বন্দুক হামলায় দেশটির বিপ্লবী বাহিনীর ১১ সদস্যসহ অন্তত ২৯ জন নিহত হয়েছেন। শনিবার স্থানীয় সময় সকাল ৯টার দিকে চার বন্দুকধারীর ওই হামলায় আহত হয় অারো কমপক্ষে ৫৩ জন।

প্রেস টিভি বলছে, সংযুক্ত আরব আমিরাতের এক কর্মকর্তা শনিবারের হামলার ব্যাপারে বিতর্কিত মন্তব্য করেছেন; তবে এ ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য জানায়নি ইরানি এই টেলিভিশন চ্যানেল। এমনকি চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করা হলেও ওই কর্মকর্তার নামও প্রকাশ করেনি তেহরান।

এদিকে, ইরানের কর্মকর্তারা আরব উপসাগরীয় অঞ্চলের মার্কিন মিত্র দেশগুলো ওই সন্ত্রাসী হামলায় মদদ দিয়েছে বলে অভিযোগ করেছেন। রোববার দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি আরব বিচ্ছিন্নতাবাদীরা ওই হামলায় জড়িত বলে দাবি করেছেন।

নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের উদ্দেশে তেহরান ছাড়ার আগে রাষ্ট্রীয় টেলিভিশনে তিনি বলেন, আমাদের কাছে এটা সম্পূর্ণরূপে পরিষ্কার, কারা এই হামলা চালিয়েছে। এই হামলাকারী গোষ্ঠী কারা এবং কাদের সঙ্গে হামলাকারীদের সম্পর্ক আছে।

রুহানি বলেন, এই হামলায় অর্থ, অস্ত্র ও রাজনৈতিক সমর্থন দিয়েছে পারস্য উপসাগরের দক্ষিণাঞ্চলের একটি দেশ। এসব ভাড়াটে দেশকে আমরা এই অঞ্চলে যুক্তরাষ্ট্রকে সমর্থন দিতে দেখেছি। এদের উসকানি দিয়েছে আমেরিকা।

শনিবার সকালে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের আহভাজ শহরে সামরিক কুচকাওয়াজে ইউনিফর্ম পরিহিত চার বন্দুকধারী হামলা চালায়। এদের মধ্যে নিরাপত্তা বাহিনীর গুলিতে দুই হামলাকারী নিহত ও বাকি দুজনকে গ্রেফতার করা হয়।

সূত্র : রয়টার্স, এএফপি।

এসআইএস/জেআইএম

আপনার মতামত লিখুন :