শ্মশানে জন্মদিন উদযাপন, মামলা ঠুকে দিল পুলিশ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:১৭ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০১৮

শ্মশানে জন্মদিন উদযাপন ও মাংস জাতীয় খাবার খাওয়ার অপরাধে মামলা দিয়েছে পুলিশ। সামাজিক সচেতনতা বাড়াতে কুসংস্কারবিরোধী একদল কর্মী শ্মশানে জন্মদিন উদযাপনের আয়োজন করে। ভারতের মহারাষ্ট্রে এ ঘটনা ঘটেছে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, মহারাষ্ট্রের কুসংস্কারবিরোধী আন্দোলনকর্মীদের সংগঠন মহারাষ্ট্র আধাশ্রাদ্ধ নির্মূল সমিতি (ম্যানস) পরভানি জেলার জিনতুর তেহসিল শহরের একটি শ্মশানে সংগঠনটির সদস্য পান্দরিনাথ সিন্ধের ছেলের জন্মদিন উদযাপনের আয়োজন করে। ১৯ সেপ্টেম্বর এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সিন্ধের আত্মীয়-স্বজন ও বন্ধুরা উপস্থিত ছিলেন। সিন্ধে ওই অনুষ্ঠানে অতিথিদের মাংস জাতীয় খাবার পরিবেশন করেন।

এ-সংক্রান্ত কিছু ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে তা ভাইরাল হয়ে যায়। পরে বিষয়টি নিয়ে স্থানীয় কিছু পত্রিকা সংবাদ পরিবেশন করলে কঠোর সমালোচনার মুখে পড়েন সিন্ধে। কয়েকটি হিন্দু সংগঠন এ ঘটনাকে ধর্মীয় অনুভূতিতে আঘাত বলে মন্তব্য করেছে।

পরে এ ঘটনায় মঙ্গলবার পুলিশ মামলা দেয়। মামলায় সংগঠনটির পরভানি জেলা সভাপতিসহ কয়েকজনকে আসামি করা হয়েছে।

সরকারি এক কর্মকর্তা জানান, এ ঘটনার পর কিছু লোক একজন পুরোহিতকে নিয়ে ওই শ্মশানে যান। সেখানে তারা গো-মূত্র ছিটিয়ে ও মন্ত্র পাঠ করে জায়গাটি আবার পবিত্র করার ব্যবস্থা করেন।

জিনতুর পুলিশ পরিদর্শক সোনাজি আমলে বলেন, ‘যেহেতু সিন্ধে জন্মদিন অনুষ্ঠানের আয়োজন করেন, তাই মামলার এজাহারে তার নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। এছাড়া বাকিদের শনাক্তের চেষ্টা চলছে। তবে এ ঘটনায় এখনও পর্যন্ত কাউকে গ্রেফতার করা হয়নি।’

এসআর/আরআইপি

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]