উইকিলিকসের সম্পাদকের পদ ছাড়লেন জুলিয়ান অ্যাসাঞ্জ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:২০ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০১৮

বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রগুলোর গোপন নথি ফাঁস করে আলোড়ন তোলা বিকল্পধারার সংবাদমাধ্যম উইকিলিকসের সম্পাদকের পদ থেকে সরে দাঁড়িয়েছেন এর প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইন্টারনেট সংযোগ এবং কোনো রকম যোগাযোগের সুবিধা না দেয়ায় লন্ডনের ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে থাকা অ্যাসাঞ্জ প্রতিষ্ঠানটির সম্পাদকের পদ থেকে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন। তার স্থলাভিষিক্ত হবেন আইসল্যান্ডের অনুসন্ধানী সাংবাদিক ক্রিসটিন হ্রাফসন।

ছয়মাস আগে ইকুয়েডর সরকার অ্যাসাঞ্জের সবধরনের যোগাযোগ মাধ্যম ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এছাড়া শুধু আইনজীবী ছাড়া আর কারো সঙ্গে সাক্ষাৎ না করারও নির্দেশ দেয়া হয়।

উইকিলিকসের এক বিবৃতিতে বলা হয়, ‘উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ তার বর্তমান অবস্থার কারণে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন। কেননা ছয়মাস ধরে তিনি তার আইনজীবী ছাড়া আর কারও সঙ্গে দেখা করতে পারছেন না। এছাড়া তাকে ইন্টারনেট এবং কোনো ধরনের যোগাযোগ মাধ্যম ব্যবহার করা থেকে বিরত রাখা হয়েছে। জুলিয়ান অ্যাসাঞ্জ আইসল্যান্ডের অনুসন্ধানী সাংবাদিক ক্রিসটিন হ্রাফসনকে উইকিলিকসের সম্পাদক হিসেবে নিয়োগ দিয়েছেন। তবে উইকিলিকসের প্রকাশক হিসেবে তিনিই দায়িত্ব পালন করবেন।’

ক্রিসটিন হ্রাফসন বলেন, জুলিয়ান অ্যাসাঞ্জের এ বিদায়ে আমি মর্মাহত তবে আমি আমার নতুন দায়িত্বকে স্বাগত জানাই। আমি উইকিলিকসের নীতি মেনে এই গুরুত্বপূর্ণ দায়িত্বটি পালন করার চেষ্টা করবো।

এসএ/বিএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]