১৮ সৌদি নাগরিকের ওপর জার্মানির নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৩২ পিএম, ২০ নভেম্বর ২০১৮

সৌদি আরবের ১৮ নাগরিকের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে জার্মানি। ওই ১৮ জন জার্মানি এবং ইউরোপীয় ইউনিয়নের শেনজেন জোনে প্রবেশ করতে পারবেন না। ইউরোপীয় ইউনিয়নের ২২ দেশ এবং এর বাইরের চার দেশ নিয়ে শেনজেন এলাকা গঠিত। তবে ব্রিটেন এই এলাকার অন্তর্ভুক্ত নয়।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুল শহরে সৌদি কন্স্যুলেটে প্রবেশ করেন ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগি। সেখানেই তাকে হত্যা করা হয়। এই হত্যাকাণ্ডে সন্দেহভাজন হিসেবে ১৮ জনের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে জার্মানি। সোমবার জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস এই ঘোষণা দেন।

হেইকো বলেন, খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় এখনো অনেক প্রশ্নের জবাব মেলেনি। শুধু তাই নয়, এই অপরাধের পেছনে কারা জড়িত তাও পরিষ্কার নয়। এসব কারণে জার্মানি সৌদি আরবের ১৮ নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের এক বৈঠকের বিরতিতে হেইকো মাস জানান, সৌদি নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি নিয়ে বিট্রেন ও ফ্রান্সের সঙ্গে আগেই আলোচনা করা হয়েছে। তবে যেসব ব্যক্তির ওপর এই নিষেধাজ্ঞা আনা হয়েছে তাদের নাম প্রকাশ করেনি বার্লিন।

টিটিএন/জেআইএম

আপনার মতামত লিখুন :