অভিবাসী ইস্যু : ট্রাম্পের নিষেধাজ্ঞায় আদালতের স্থগিতাদেশ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০৫ পিএম, ২০ নভেম্বর ২০১৮

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় সীমান্ত দিয়ে অনুপ্রবেশকারী অভিবাসীদের আশ্রয় প্রদানের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জারি করা নিষেধাজ্ঞার ওপর স্থগিতাদেশ দিয়েছেন দেশটির আদালত। সোমবার সান ফ্রান্সিকোর একটি আদালত মানবাধিকারকর্মীদের করা এক রিটের শুনানি শেষে এ স্থগিতাদেশ দেন।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, জেলা আদালতের বিচারপতি জন টিগার সাময়িক এ রিটের শুনানি করেন। গত ৯ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মেক্সিকো সীমান্ত দিয়ে আসা হাজার হাজার অভিবাসীদের অনুপ্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে এক আদেশ জারি করেন। ট্রাম্পের এ নিষেধাজ্ঞার প্রেক্ষিতে দেশটির মানবাধিকারকর্মীরা আদালতে একটি রিট আবেদন করলে এ রায় দেন আদালত।

বিচারপতি জন টিগার রিটের শুনানিতে বলেন, ‘বর্তমান আইনে এটা স্পষ্ট করতে হবে যে, যেকোনো অভিবাসী বৈধ ও অবৈধ যে বন্দর দিয়েই আসুক না কেন তারা আশ্রয়ের জন্য আবেদন করতে পারবেন।’

মধ্য আমেরিকা থেকে আগত হাজার হাজার অভিবাসীদের আশ্রয়প্রদান নিষিদ্ধ করে গত ৯ নভেম্বর একটি আদেশ জারি করেন ট্রাম্প। সেখানে বলা হয়, ‘মেক্সিকোসহ বিভিন্ন সীমান্ত দিয়ে অবৈধভাবে যেসব অভিবাসী যুক্তরাষ্ট্রে প্রবেশ করবে তাদেরকে অভিবাসন কিংবা আশ্রয়ের আবেদন করার সুযোগ দেয়া হবে না।’

অভিবাসীদের ওপর নিষেধাজ্ঞা জারি করে ট্রাম্পের এ আদেশের পর সানফ্রান্সিসকোর একটি আদালতে রিট আবেদন করে আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন, সাউর্দান পোভার্টি ল সেন্টার ও সেন্টার ফর কন্স্টিটিউসনাল রাইটস।

এসএ/এমএস