খাশোগি হত্যায় যুবরাজ জড়িত কিনা ট্রাম্পের কাছে জানতে চায় সিনেট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৫৭ পিএম, ২১ নভেম্বর ২০১৮

সাংবাদিক জামাল খাশোগি হত্যায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান জড়িত কিনা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে তা জানতে চেয়েছে মার্কিন সিনেট। মঙ্গলবার সিনেটের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির এক সভায় রিপাবলিকান ও ডেমোক্র্যাটিক দলের নেতারা এ ঘটনায় দ্বিতীয় আরেকটি তদন্ত চেয়ে ট্রাম্পকে একটি চিঠিও দিয়েছেন।

সম্প্রতি ডোনাল্ড ট্রাম্প সাংবাদিক জামাল খাশোগি হত্যায় সৌদি যুবরাজের সম্পৃক্ততার যে তথ্য প্রমাণ এসেছে তা আমলে না নিয়ে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র সৌদি আরব ও যুবরাজ সালমানের পক্ষে কথা বলছেন।

গত মঙ্গলবার মঙ্গলবার এক বিবৃতিতে ট্রাম্প বলেন, ‘যুক্তরাষ্ট্রে রেকর্ড পরিমাণ অর্থ বিনিয়োগে প্রতিশ্রুত সৌদি আরব আমাদের একনিষ্ঠ মিত্র। খাশোগি হত্যার ব্যাপারটি জানা থাকতে পারে যুবরাজ সালমানের। তবে তিনি এটা করতেও পারেন নাও করতে পারেন।’

খাশোগি হত্যা নিয়ে আন্তর্জাতিক মহলের নিন্দা সত্ত্বেও এর আগে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘এ হত্যায় যুবরাজ সালমানের কোনো হাত নেই। সৌদি আরব আমাদের সত্যিকারের একজন ঘনিষ্ঠ মিত্র। তারা আমাদের গুরুত্বপূর্ণ অর্থ বিনিয়োগে ও ব্যবসার জন্য কৌশলগত মিত্র। যা যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক উন্নতির জন্য গুরুত্বপূর্ণ।’

খাশোগি হত্যার সঙ্গে যুবরাজ সালমান জড়িত বলে মার্কিন তদন্ত সংস্থা সিআইএ যে মূল্যায়ন দিয়েছে সেটাকেও শতভাগ নিশ্চিত কোনো প্রতিবেদন হিসেবে মানতে নারাজ ট্রাম্প।

ট্রাম্পের এরকম মন্তব্যের প্রেক্ষিতে রিপাবলিকান সিনেটর বব ক্রোকার ও ডেমোক্র্যাট সিনেটর বব মেনেদেজ মার্কিন সিনেটের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির পক্ষে এই বিবৃতি দেন।

এসএ/জেআইএম

আপনার মতামত লিখুন :