বিক্ষোভের আশঙ্কায় বন্ধ থাকবে আইফেল টাওয়ার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৬ এএম, ০৭ ডিসেম্বর ২০১৮

আবারও বিক্ষোভের আশঙ্কায় শনিবার বন্ধ থাকবে আইফেল টাওয়ার। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি নিয়ে রাজধানী প্যারিসসহ দেশজুড়ে কয়েক সপ্তাহ ধরে সহিংসতার ঘটনা ঘটেছে।

টানা তিন সপ্তাহ ধরে ‘ইয়োলো ভেস্ট’ নামে সরকার বিরোধী আন্দোলনে দেশের গুরুত্বপূর্ণ শহরগুলোর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। শনিবারও নতুন করে বিক্ষোভ হতে পারে এমন আশঙ্কায় আইফেল টাওয়ার বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিক্ষোভের আশঙ্কায় প্যারিসের বিভিন্ন স্থানে ৮৯ হাজার পুলিশ এবং সশস্ত্র গাড়ি মোতায়েনের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপ।

france

প্যারিসের চ্যাম্পস এলিসেসের সব দোকান এবং রেস্টুরেন্ট এবং কিছু জাদুঘর বন্ধ রাখার আহ্বান জানিয়েছে পুলিশ। গত শনিবার কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ দাঙ্গা পরিস্থিতির সম্মুখীন হয়েছে প্যারিস।

সরকার চলতি বছরের বাজেটে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ঘোষণা দেয়ার পর থেকেই বিক্ষোভের সূত্রপাত হয়। প্রথমদিকে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির কারণে বিক্ষোভ শুরু হলেও পরে তা ছড়িয়ে পড়ে এবং এর মধ্যে অন্যান্য বিষয়ও ঢুকে পড়ে।

টিভি চ্যানেল টিএফ১-কে দেয়া এক সাক্ষাতকারে প্রধানমন্ত্রী ফিলিপ বলেন, প্যারিসে ৮ হাজার পুলিশ এবং বেশ কিছু সশস্ত্র গাড়ি মোতায়েন করা হয়েছে।

টিটিএন/এমএস