দুর্নীতির দায়ে ইরানের ধনাঢ্য ব্যবসায়ীর ফাঁসি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৪১ এএম, ২৩ ডিসেম্বর ২০১৮

দুর্নীতির দায়ে ইরানের এক ধনাঢ্য ব্যবসায়ীর ফাঁসি কার্যকর করা হয়েছে। হামিদ রেজা বাকেরি দারমানি নামে ওই ব্যবসায়ীর বিরুদ্ধে দেশটির বিভিন্ন ব্যাংক ও একটি গুরুত্বপূর্ণ তেল শোধনাগার থেকে ১০ ট্রিলিয়ল রিয়াল বা ১০ কোটি ডলার সমপরিমাণ অর্থ প্রতারণা করার অভিযোগ ছিল।

শনিবার ‘সুলতান অব বিটুমিন’ খ্যাত এই ব্যবসায়ীর ফাঁসি কার্যকর করা হয়। তার বিরুদ্ধে বিশাল আর্থিক দুর্নীতির অভিযোগ তেহরানের পাবলিক অ্যান্ড রেভুলিউশনারি কোর্টে সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়। ফাঁসি কার্যকরের আগে তিনি আপিল করেন এবং আপিল আদালতও আগের রায় বহাল রাখে।

প্রতারণামূলক তৎপরতার মাধ্যমে হামিদ রেজা বিপুল পরিমাণ অর্থ চুরি করেছেন বলে যে অভিযোগ আনা হয়েছিল আদালত তার সত্যতা খুঁজে পায়। হামিদ রেজা একটি প্রতারক চক্র তৈরি করেছিলেন এবং তাদের মাধ্যমে ব্যাপক মাত্রায় চোরাচালান, ঘুষ ও দুর্নীতির আখড়া গড়ে তুলেছিলেন। এই প্রতারক চক্র এতটাই শক্তিশালী হয়ে উঠেছিল যে, ইরানের বিভিন্ন পণ্যের প্রকৃত মূল্যের চেয়ে নিজেরা অনেক বেশি মূল্য নির্ধারণ করে দেশের অর্থ ও পণ্য বাজারকে অস্থিতিশীল করে তুলেছিল। এ ছাড়া, ভুয়া তথ্য দিয়ে বিভিন্ন সময় ব্যাংক থেকে ঋণ নিয়েছেন হামিদ রেজা।

চলতি বছর আরও বেশ কয়েকজন দুর্নীতিবাজ ব্যবসায়ীকে ফাঁসি দিয়েছে ইরান। এর মধ্যে ‘সুলতান অব কয়েন’ খ্যাত এক ব্যক্তি ও তার সহযোগীরাও রয়েছেন।

সূত্র : পার্সটুডে

এমবিআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]