শক্তিশালী পাসপোর্ট সূচকে তিন ধাপ উন্নতি বাংলাদেশের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:০২ পিএম, ১৪ জানুয়ারি ২০১৯

বৈশ্বিক শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের পাসপোর্টের তিন ধাপ উন্নতি ঘটেছে। বর্তমানে ৯৭তম স্থানে অবস্থান করছে বাংলাদেশ। বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টধারী দেশের তালিকা প্রস্তুতকারী আন্তর্জাতিক সংস্থা হেনলে পাসপোর্ট ইনডেক্সের প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

এতে বলা হয়েছে, ১৯০ দেশে ভিসামুক্ত প্রবেশ সুবিধা নিয়ে তালিকার প্রথমে রয়েছে জাপানের পাসপোর্ট। যুক্তরাষ্ট্রভিত্তিক নাগরিকত্ব ও পরিকল্পনা সংস্থা হেনলে অ্যান্ড পার্টনার্সের গত বুধবার প্রকাশিত পাসপোর্ট ইনডেক্সে বলা হয়, ৪১ দেশে ভিসামুক্ত প্রবেশের সুবিধা রয়েছে বাংলাদেশের। তালিকায় বাংলাদেশের সঙ্গে যৌথভাবে অবস্থান করছে লেবানন, লিবিয়া ও দক্ষিণ সুদান।

গত অক্টোবরে হেনলের প্রকাশিত বিশ্ব পাসপোর্ট র্যাংকিংয়ে লেবানন, ইরান ও কসোভোর সঙ্গে ১০০তম অবস্থানে ছিল বাংলাদেশ।

আরও পড়ুন : শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশ ১০০তম

তবে ২০১৯ সালের সূচকে প্রতিবেশী দেশগুলোর মধ্যে পাকিস্তান ১০২তম। ৩৩টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে পাকিস্তানের। তালিকায় ভারত ৭৯তম ;ভিসামুক্ত প্রবেশাধিকার ৬১ দেশ, শ্রীলংকা ৯৫তম; ভিসামুক্ত প্রবেশাধিকার ৪৩ দেশ, নেপাল ৯৮তম; ভিসামুক্ত প্রবেশাধিকার ৪০ দেশ ও মিয়ানমার ৯০তম; ভিসামুক্ত প্রবেশাধিকার ৪৮ দেশ। ২০১৭ সালে চীনের অবস্থান ৮৫তম থাকলেও এবছর ৬৯তম স্থানে উঠে এসেছে। যুক্তরাষ্ট্র অবস্থান করছে ষষ্ঠ স্থানে।

১৯০ দেশে ভিসামুক্ত প্রবেশ সুবিধা নিয়ে তালিকার শীর্ষে রয়েছে জাপান। পরের স্থানে রয়েছে যৌথভাবে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়ার পাসপোর্ট। এ দুটি দেশের ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে ১৮৯ দেশে।

সূচকের সেরা পাঁচ দেশ হলো: জাপান (১৯০ দেশ), সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া (১৮৯ দেশ), ফ্রান্স ও জার্মানি (১৮৮ দেশ), ডেনমার্ক, ফিনল্যান্ড, ইতালি ও সুইডেন (১৮৭ দেশ) এবং লুক্সেমবার্গ ও স্পেন (১৮৬ দেশ)।

আরও পড়ুন : ফিলিস্তিনিদের ত্রাণ দেয়া বন্ধ করল ডব্লিউএফপি

এছাড়া হেনলের এই সূচকের একেবারে তলানিতে রয়েছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান ও ইরাক (৩০ দেশ), সোমালিয়া ও সিরিয়া (৩২ দেশ), পাকিস্তান (৩৩ দেশ), ইয়েমেন (৩৭ দেশ) এবং ইরিত্রিয়া (৩৮ দেশ)।

বিশ্বের বিভিন্ন দেশে ভিসামুক্ত প্রবেশের সুবিধার সংখ্যার ওপর ভিত্তি করে বিশ্ব পাসপোর্ট সূচক তৈরি করে মার্কিন নাগরিকত্ব ও পরিকল্পনা সংস্থা হেনলে অ্যান্ড পার্টনার্স। ভ্রমণের সঠিক এবং নির্ভরযোগ্য তথ্য সংরক্ষণকারী আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থার (আইএটিএ) তথ্য নিয়ে এই সূচক তৈরি করেছে হেনলে।

এসআইএস/এমএস

আপনার মতামত লিখুন :