কলম্বিয়ায় ১৬ বছরের সবচেয়ে ভয়াবহ হামলা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:১৭ পিএম, ১৮ জানুয়ারি ২০১৯

কলম্বিয়ার রাজধানী বোগোতায় একটি ট্রাক বোমা হামলায় কমপক্ষে ২১ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৬৮ জন। একটি পুলিশ একাডেমিতে ওই হামলা চালানো হয়েছে যা দেশটিতে গত ১৬ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ হামলা।

বৃহস্পতিবার ওই হামলার ঘটনায় তিনদিনের শোক ঘোষণা করেছে কলম্বিয়া সরকার। প্রতিরক্ষা মন্ত্রণালয়ে এই হামলাকে সন্ত্রাসী কর্মকাণ্ড বলে উল্লেখ করেছে। ৮০ কেজি বিস্ফোরক বোঝাই একটি গাড়ি থেকে ওই হামলা চালানো হয়েছে।

এক বিবৃতিতে কলম্বিয়া পুলিশের তরফ থেকে জানানো হয়েছে, দুর্ভাগ্যবশত প্রাথমিকভাবে নিহতের সংখ্যা ২১। এই হামলায় দায়ী ব্যক্তিও দুর্ঘটনায় নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৬৮ জন। ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে, আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তির পর চিকিৎসা শেষে ৫৮ জনকে ছেড়ে দেয়া হয়েছে।

এর আগে প্রতিরক্ষা মন্ত্রণালয় নিহতের সংখ্যা ১১ এবং আহতের সংখ্যা ৬৫ বলে জানিয়েছিল। যে গাড়ি থেকে বিস্ফোরণ চালানো হয়েছে তার চালকের পরিচয় জানা গেছে। ওই চালকের নাম জোসে আলদেমার রোজাস রোদ্রিগেজ, বয়স ৫৭ বছর। বিস্ফোরণে ওই চালকও নিহত হয়েছেন।

এখনও পর্যন্ত কোন গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। কলম্বিয়ার প্রেসিডেন্ট ইভান দুকু এই হামলাকে ‘পাগলাটে সন্ত্রাসী কর্মকাণ্ড’ বলে উল্লেখ করেছেন। এই হামলার সঙ্গে জড়িতদের বিচারের আওতায় আনার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। হামলার পরপরই সেখানে অ্যাম্বুলেন্স এবং হেলিকপ্টার মোতায়েন করা হয়।

কলম্বিয়ার সশস্ত্র বাহিনীর স্বাস্থ্য পরিদর্শক ফানি কনট্রেরাস বলেন, একটি ট্রাক হঠাৎ করেই পুলিশ একাডেমিতে ঢুকে পড়ে। বেশ কয়েকজন পুলিশ সদস্যকে ধাক্কা দেয়ার পর এতে বিস্ফোরণ ঘটে।

টিটিএন/এমএস

আপনার মতামত লিখুন :